জয়পুরহাটে ছয়হাজার ৩২২ হেক্টর জমিতে শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন

412

জয়পুরহাট, ১১ নভেম্বর, ২০১৯ (বাসস): খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে ২০১৯-২০ মৌসুমে নিবিড় ফসল উৎপাদন কর্মসূচীর আওতায় ছয়হাজার ৩২২ হেক্টর জমিতে শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, একদিকে রোপা আমন ধান কাটা-মাড়াই হচ্ছে অন্যদিকে শাক সবজি চাষের প্রস্তুতি সম্পন্ন করেছেন স্থানিয় কৃষকরা।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, এবার ছয়হাজার ৩২২ হেক্টর জমিতে শাকসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধানর করা হয়েছে। এর মধ্যে একলাখ ৩৭ হাজার মেট্রিক টন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে যা জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়ে থাকে।
তিনি জানান, উপজেলা ভিত্তিক শাকসবজি চাষের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে- সদর উপজেলায় দুইহাজার ৫শ’ হেক্টর, পাঁচবিবিতে দুইহাজার ৬২৫ হেক্টর, আক্কেলপুরে পাঁচশ’ ৫০ হেক্টর, ক্ষেতলাল উপজেলায় তিনশ’ ৭৫ হেক্টর ও কালাই উপজেলায় ২৭২ হেক্টর জমি।
তিনি আরও জানান, ২০১৯-২০ রবি মৌসুমে জেলায় শাকসবজি চাষ সফল করতে কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে শাকসবজি চাষে জেলার কৃষকরা ব্যস্ত সময় পার করছেন।