সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতলো ইংল্যান্ড

187

নেপিয়ার, ১০ নভেম্বর, ২০১৯ (বাসস) : টি-২০ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে সুপার ওভারে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারালো সফরকারী ইংল্যান্ড। এই জয়ে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ ৩-২ ব্যবধানে জিতলো ইংলিশরা।
বৃষ্টির কারণে নেপিয়ারে সিরিজ নির্ধারণী ম্যাচটি ১১ ওভারে নির্ধারন হয়। টস জিতে প্রথমে বোলিং করতে নামে ইংল্যান্ড। মাত্র ৩২ বল মোকাবেলা করে ৮৩ রানের উড়ন্ত সূচনা করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। ৩টি চার ও ৫টি ছক্কায় ২০ বলে ৫০ রানে আউট হন গাপটিল। ২টি চার ও ৪টি ছক্কায় ২১ বলে ৪৬ রান করেন মুনরো।
তাদের পর একমাত্র টিম সেইফার্টই দলের হাল ধরেছেন। তার ১৬ বলে ১টি চার ও ৫টি ছক্কায় ৩৯ রানের ঝড়ো ইনিংসে শেষ পর্যন্ত ১১ ওভারে ৫ উইকেটে ১৪৬ রানের পাহাড় পড়ে নিউজিল্যান্ড।
জবাবে ৩ ওভারে ৩৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। তবে জনি বেয়ারস্টোর ১৮ বলে ২টি চার ও ৫টি ছক্কায় ৪৭ রানের ইনিংস ইংলিশদের লড়াইয়ে রাখে। এছাড়া অধিনায়ক ইয়োইন মরগানের ৭ বলে ১৭, স্যাম কারানের ১১ বলে ২টি করে চার-ছক্কায় ১১ বলে ২৪, টম কারানের ৯ বলে ১২ রানে ১০ ওভার শেষে ৬ উইকেটে ১৩১ রান তুলে ইংল্যান্ড। ফলে ম্যাচ জয়ের জন্য শেষ ওভারে ১৬ রান দরকার পড়ে ইংলিশদের।
নিউজিল্যান্ডের পেসার জেমস নিশামের প্রথম ৩ বল থেকে মাত্র ৩ রান পায় ইংল্যান্ড। চতুর্থ বলে আউট হন টম কারান। এরপর ক্রিজে আসেন ক্রিস জর্ডান। চতুর্থ বলে ছক্কা ও পঞ্চম বলে ২ রান নিয়ে ম্যাচ জয়ের সমীকরন শেষ বলে ৫ রানে দাঁড় করান জর্ডান। তবে শেষ বলে বাউন্ডারি মেরে ম্যাচটি টাই করেন জর্ডান। ফলে সুপার ওভারে গড়ায় শেষ টি-২০টি। আর তখনই চোখে ভেসে উঠে চলতি বছরের ১৪ জুলাই লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপের স্মৃতি। ঐ ম্যাচটিও সুপার ওভারে গড়িয়েছিলো। আর সেখানেও টাই করে দু’দল। শেষ পর্যন্ত ম্যাচে সর্বোচ্চ বাউন্ডারি-ওভার বাউন্ডারির মারতে পারায় শিরোপা জিতে নেয় ইংল্যান্ড।
তবে আজ আর উত্তেজনাপূর্ণ হয়নি সুপার ওভারটি। একপেশে সুপার ওভার প্রথমে ব্যাট করে বিনা উইকেটে ১৭ রান তুলে ইংল্যান্ড। জবাবে ১ উইকেটে ৮ রান করে ম্যাচ ও সিরিজ হারে নিউজিল্যান্ড।
ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের বেয়ারস্টো। সিরিজ সেরা হন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। ছোট ফরম্যাট শেষে এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। যা শুরু হবে ২১ নভেম্বর থেকে।