বাসস দেশ-৪০ : সুপ্রিম কোর্টের রায়কে কংগ্রেস ও মোদির অভিনন্দন : সুন্নী ওয়াকফ বোর্ড অখুশী

243

বাসস দেশ-৪০
মোদি-বাবরী মসজিদ-রায়
সুপ্রিম কোর্টের রায়কে কংগ্রেস ও মোদির অভিনন্দন : সুন্নী ওয়াকফ বোর্ড অখুশী
নয়াদিল্লী, ৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : অযোধ্যা ভূমি বিরোধ মামলায় সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে ভারতীয় বিরোধী দল জাতীয় কংগ্রেস সকল সম্প্রদায়ের লোকদের প্রতি ‘ধর্মনিরপেক্ষ মূল্যবোধ’ অনুসরণ করার এবং শান্তি থাকার আহ্বান জানিয়েছে।
ভারতীয় সুপ্রিম কোর্টের আজকের রায়ে ২.৭৭ একর জায়গার উপর রাম মন্দির নির্মাণের পথ পরিস্কার হয়েছে এবং এই রায়ে বিকল্প হিসেবে একটি মসজিদ নির্মাণে সুন্নী ওয়াকফ বোর্ডকে একটি প্রসিদ্ধ স্থানে ৫ একর জায়গা বরাদ্দ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।
এই রায়ের পর ভারতীয় জাতীয় কংগ্রেস এক বিবৃতিতে সংশ্লিষ্ট সকলের প্রতি ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ মেনে চলা এবং ধর্মীয় সম্প্রীতির চেতনা সমুন্নত রাখার আহ্বান জানানোর পাশাপাশি শান্তি ও সম্প্রীতি বজায় রাখার অনুরোধ জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়, ‘আমাদের পারস্পরিক শ্রদ্ধা ও সকলের মধ্যে ঐক্যের ঐতিহ্য বজায় রাখা আমাদের প্রত্যেকের দায়িত্ব যা আমাদের সমাজকে যুগ যুগ ধরে সুরক্ষা দিয়েছে।’
কংগ্রেসের মুখপাত্র রানদীপ সিং সুর্যেওয়ালা বলেন, সুপ্রিম কোর্টের রায়ে আমাদের রাম মন্দির নির্মাণের পথ পরিস্কার করেছে। এই রায়ে কেবল মন্দির নির্মাণের পথই খুলে যায়নি। এই ইস্যুকে রাজনীতিকরণে বিজেপি ও অন্যদের দরজাও বন্ধ হয়ে গেছে।
এর আগে সুপ্রিম কোর্টের রায় ঘোষণার প্রস্তুতির প্রেক্ষাপটে কংগ্রেস নেত্রী প্রিয়াংকা গান্ধী সকলকে শান্তি থাকার আহ্বান জানান।
এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই রায়ের পর শান্তি ও ঐক্য বজায় রাখার আহ্বান জানিয়ে বলেছেন, সুপ্রিম কোর্টের এই রায়ে বিচারিক প্রক্রিয়ার প্রতি জনগণের আস্থা ফিরে আসবে।
তিনি বলেন, এই রায়ে দেখা যাচ্ছে না কে জিতেছে কে হেরেছে। তিনি একাধিক টুইটে বলেন, এই রায়ে কয়েক দশকের একটা মামলার আপোস নিস্পতি হয়েছে।
অপর দিকে উত্তর প্রদেশ সুন্নী কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড এই ভূমি বিরোধ মামলায় রায়ে অসন্তোষ প্রকাশ করেছে।
বার্তা সংস্থা এনডিটিভি ওই মুসলিম গ্রুপের আইনজীবী জাফরিয়ার জিলানীকে উদ্ধৃত করে বলেছে, ‘আমরা মনে করি এটা অন্যায়, আমরা এটাকে ন্যায় বিচার মনে করতে পারি না। অবশ্য আমরা এই রায়ের পুরো অংশের সমালোচনা করি না।’
বাসস/এআইএম/জেহক/২০২৫/কেএমকে