নারীদের খেলাধুলায় উৎসাহিত করতে সুযোগ-সুবিধা বাড়াতে হবে : স্পিকার

319

ঢাকা, ৯ নভেম্বর ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কৃতিত্বের স্বাক্ষর রাখতে নারীদেরকে খেলাধুলার প্রতি উৎসাহিত করতে সুযোগ-সুবিধা বাড়াতে হবে।
তিনি বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মেয়েরা আজ খেলাধুলায় অংশগ্রহণ করছে,যা বিশ্বের নিকট অনুকরণীয় দৃষ্টান্ত।
তিনি আজ শনিবার রাজধানীর মিরপুরস্থ শহীদ সোহরাওয়াার্দী ইনডোর স্টেডিয়ামে ‘বাংলাদেশ ভলিবল ফেডারেশনের’ উদ্যোগে “বঙ্গমাতা এশিয়ান সিনিয়র উইমেন্স সেন্ট্রাল জোন ভলিবল চ্যাম্পিয়নশিপ ২০১৯”-এর উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।
এ সময় বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম স্পিকারকে সম্মাননা স্মারক প্রদান করেন। প্রথমবারের মত নারীদের নিয়ে এমন একটি প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট আয়োজনের জন্য স্পিকার আয়োজকদের ধন্যবাদ জানান। কোন্ দল জয়ী হল বা হল না সেটি বড় কথা নয়, অংশগ্রহণের জন্য তিনি বাংলাদেশ, আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ ও নেপালসহ পাঁচটি নারী দলকেই আন্তরিক অভিনন্দন ও সাধুবাদ জানান।
তিনি বলেন, ফুটবল ও ক্রিকেটের মত ভলিবলেও নারীরা তাদের কৃতিত্বের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে পারবে। এ সৃজনশীল ও প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট নারীসমাজকে খেলাধুলার প্রতি আরো অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের মূল কান্ডারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় নারীদের অংশগ্রহণকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক এবং তাঁরই নির্দেশনায় এ ধরনের উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হচ্ছে।
স্পিকার বলেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অনুপ্রেরণায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ উপহার দিয়ে গেছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পেছনে বঙ্গমাতার অবদানকে এ ধরণের আয়োজনের মাধ্যমে সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সংসদ সদস্য আলহাজ্ব ইলিয়াস উদ্দিন মোল্লা ও টুর্নামেন্ট স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মোঃ ইউনুস বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকুসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
জয় দিয়েই টুর্নামেন্টে শুরু করেছে স্বাগতিক বাংলাদেশ। দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মেয়েরা সরাসরি ৩-০ (২৫-৯, ২৫-৯ ও ২৫-৩) সেটে পরাজিত করেছে আফগানিস্তানকে।
এর আগে উদ্বোধনী ম্যাচে মালদ্বীপ ৩-২ সেটে পরাজিত করেছে কিরগিজস্তানকে।
আগামীকাল দিনের দ্বিতীয় ম্যাচে বিকেল তিনটায় মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ নারী ভলিবল দল। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আফগানিস্তান-নেপাল।