আর্জেন্টিনাকে বিদায় বলে দিলেন মাচেরানো

320

সোচি (রাশিয়া), ১ জুলাই ২০১৮ (বাসস) : আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন আর্জেন্টিনার ডিফেন্ডার জেভিয়ার মাচেরানো। চলতি বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। এ ম্যাচ শেষে নিজের অবসরের ঘোষণা দেন মাচেরানো।
নিজের অবসরের বিষয়ে মাচেরানো বলেন, ‘আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলার এবং নতুনদের স্বাগত জানানোর এটাই াউপযুক্ত সময়। আশা করি, এই ছেলেরা ভবিষ্যতে ভালো কিছু অর্জন করবে। এখন থেকে আমি আর দশটা ভক্তের মতো হয়ে থাকবো।’
আর্জেন্টিনার হয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন মাচেরানো। কিন্তু কোন আসরেই আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিতে পারেননি ৩৪ বছর বয়সী এই খেলোয়াড়। গেল বিশ্বকাপে আর্জেন্টিনার ফাইনালে উঠার পেছনে বড় অবদান ছিলো মাচেরানোর।
এছাড়া ২০১৫ এবং ২০১৬ কোপা আমেরিকার ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। কিন্তু বিশ্বকাপের মত কোপা আমেরিকাতেও একই ভাগ্য আর্জেন্টিনার। পরপর দু’বার ফাইনালে উঠে একই দল চিলির কাছে ট্রাইব্রেকারে হেরে রানার্স-আপ হতে হয় আর্জেন্টিনাকে।
২০০৩ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় মাচেরানোর। রেকর্ড ১৪৭ ম্যাচে ৩ গোল করেছেন তিনি। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে রইলো মাচেরানোর। তাই বিদায়টা সুখকর হলো না তার।
ক্লাব ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মাচেরানো। ২০১০ সালে বার্সায় যোগদানের পর ২০৩ ম্যাচে অংশ নিয়ে মাত্র ১ গোল করেন এই ডিফেন্ডার।
তবে গত মৌসুমে বার্সেলোনা ছেড়েছেন মাচেরানো। আগামী মৌসুম থেকে চাইনিজ সুপার লিগে দেখা যাবে তাকে। চায়না ফরচুনের হয়ে খেলবেন এ আর্জেন্টাইন।