বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : শিক্ষার্থীদের উস্কানিদাতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুশিয়ারি প্রধানমন্ত্রীর

262

বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও কিস্তি)
শেখ হাসিনা-শ্রমিক লীগ-ভাষণ
শিক্ষার্থীদের উস্কানিদাতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুশিয়ারি প্রধানমন্ত্রীর

শেখ হাসিনা বলেন, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, গণতন্ত্রকে সুসংহত এবং দেশের অর্থনীতির দ্রুত বিকাশের লক্ষ্যে সব শ্রেণির মানুষকে নিয়ে একটি জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই ঐক্যের নাম ছিল বাকশাল, বাংলাদেশ কৃষক শ্রমিক লীগ।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বন্ধ শিল্প কারখানাগুলোর মালিক যারা পাকিস্তানি ছিলেন সেই কারখানাগুলো জাতীয়করণ করে পুনরায় চালু করেছিলেন।
তিনি বলেন, ‘যতগুলো সাব ডিভিশন অর্থাৎ মহাকুমা ছিল প্রত্যেকটা মহাকুমা তিনি একটা জেলায় রূপান্তর করে সেখানে গভর্নর নিযুক্ত করেছিলেন। যাতে ক্ষমতা বিকেন্দ্রীকরণ করে একবারে তৃণমূল মানুষের কাছে সেবা পৌঁছে দেয়া যায়।’
বর্তমান আওয়ামী লীগ সরকারের পদক্ষেপের ফলে দেশের শিল্পায়ন ত্বরান্বিত হচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘দেশের শ্রমিক এবং মেহেনতী মানুষ এবং তাঁদের পরিবার পরিজনের জন্য সুন্দর ভবিষ্যত নিশ্চিত করাই আমাদের কাজ। এটাই আওয়ামী লীগের নীতি আর এই নীতি নিয়েই আমরা দেশ পরিচালনা করছি।’
শান্তি, শিল্পায়ন এবং উন্নয়ন নিবিঢ়ভাবে সম্পর্কযুক্ত উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ কারণেই ’৯৬ সালে তাঁর সরকার শ্রমিকদের বেতন বৃদ্ধি করে দিয়েছিল। যদিও পরবর্তীতে বিএনপি সরকার এসে তা কার্যকর করেনি।
‘সে সময় ‘৮শ বা ৯শ’ থেকে শ্রমিকদের বেতন ১৬শ’ করে দেওয়া হয়েছিল,’বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার শ্রমিকদের বেতন তিনবারে ৩শ ৮০ শতাংশ বাড়িয়ে ৮ হাজার টাকায় (গার্মেন্টস শ্রমিক) উন্নীত করতে সক্ষম হয়েছে। বেসরকারী খাতেও ন্যূনতম বেতন বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।
শ্রমিকদের কল্যাণে গৃহীত বিভিন্ন পক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিত খাতে যেসব শ্রমিকরা কাজ করেন তাদের কল্যাণের জন্য সরকার শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল গঠন করেছে। যে তহবিলে এখন ৪শ’ কোটি টাকা এখন জমা রয়েছে এবং যে তহবিল থেকে শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষার জন্য সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত সহায়তা প্রদান করা হয়ে থাকে।’
তাঁর সরকার শ্রমিকদের কল্যাণে অনেকগুলো আইন প্রণয়ন এবং বাস্তবায়ন করেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শিশু শ্রম বন্ধে ‘শিশু শ্রম নিরসন নীতিমালা-২০১০’ প্রণয়ন এবং ‘বাংলাদেশ শ্রম নীতিমালা-২০১২’ প্রণয়ন করা হয়েছে।
‘জাতীয় পেশাগত স্বাস্থ্য সেফটি নীতিমালা-২০১৩’, ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫’ প্রণয়ন, গার্মেন্টস শিল্প শ্রমিকদের কল্যাণে কেন্দ্রিয় তহবিল গঠন এবং ‘জাতীয় শ্রম নীতি’ বাস্তবায়নের প্রসঙ্গও তুলে আনেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী অনুষ্ঠানে, দেশের মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিবছর যেন স্বয়ংক্রিয়ভাবে শ্রমিকদের বেতন শতকরা ৫ শতাংশ বৃদ্ধি পায় সেইসাথে শ্রমিকদের জন্য রেশনিং প্রথা চালু, হাসপাতাল, শ্রমিকদের সন্তানদের জন্য স্কুল এবং আবাসনের জন্য ডরমেটরী নির্মাণ এবং অনলাইনের মাধ্যমে ‘লেবার ম্যানেজমেন্ট অ্যাপস’ চালুর তথ্যও তুলে ধরেন।
তিনি, চা শিল্পের কল্যাণে সরকারের বিভিন্ন পদক্ষেপের মধ্যে ‘চা শিল্প আইন-২০১৫’,‘শ্রমিক কল্যাণ আইন-২০১৫’ এবং ‘চা শ্রমিক কল্যাণ তহবিল-২০১৬’ গঠনেরও উল্লেখ করেন।
প্রবাসে গমনেচ্ছু এবং প্রবাসে বসবাসরত শ্রমিকদের কল্যাণে ‘প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা’ এবং প্রবাস গমনেচ্ছুদের জন্য প্রশিক্ষণের উদ্যোগ এবং ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ প্রতিষ্ঠা এবং ‘আমার বাড়ি আমার খামার’ কর্মসূচির মাধ্যমে শ্রমিক কল্যাণের বৃত্তান্ত ও তুলে ধরেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী যুব সমাজের কল্যাণে কর্মসংস্থান ব্যাংক থেকে বিনা জামানতে ২ লাখ টাকা পর্যন্ত ঋণ গ্রহণের সুবিধার উল্লেখ করেন।
শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় সরকার প্রদেয় ট্রেড ইউনিয়ন স্ুিবধার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের গৃহীত পদক্ষেপের ফলে ২০১৩ সালে তৈরী পোষাক শিল্পে ট্রেড ইউনিয়নের সংখ্যা ৮২টি থেকে বেড়ে ৮৮২টি হয়েছে। তাছাড়া সকল সেক্টর মিলে সারাদেশে শ্রমিকদের ট্রেড ইউনিয়নের সংখ্যা হয়েছে ৮ হাজার ৩৪টি এবং দেশে শ্রমিক ফেডারেশনের সংখ্যা বর্তমানে ৩২টি।
প্রধানমন্ত্রী বলেন, ‘পৃথিবীর উন্নত দেশের এতগুলো ট্রেড ইউনিয়ন রয়েছে কি না, আমার জানা নেই।’
রাজধানীর বিজয় নগরে ২৫ তলা শ্রম ভবন নির্মাণে সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী নারী শ্রমিকদের জন্য ডরমেটরী নির্মাণ এবং নারী উদ্যোক্তাদের জন্য জয়িতা ফাউন্ডেশন প্রতিষ্ঠার উদ্যোগ ও তুলে ধরেন।
সরকার প্রধান বলেন, শ্রমিকদের স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ এবং সচেতনতা বৃদ্ধিমূলক সেবা প্রদানে বাগেরহাটের মোংলা, খুলনার রুপসা, বগুড়া এবং গাইবান্ধায় শ্রমিক কল্যাণ কেন্দ্র তৈরী করে দিচ্ছি। একইসঙ্গে রাঙ্গামাটির ঘাঘড়াতে শ্রমিকদের হোস্টেল সহ শ্রম কল্যাণ কেন্দ্র তৈরীর কাজ চলছে। এ সময় গার্মেন্টস কর্মীদের জন্য মহিলা ও শিশু মন্ত্রণালয়ের উদ্যোগে শ্রমিকদের সন্তানদের জন্য ‘ডে কেয়ার সেন্টার’ এবং আশুলিয়া ও সাভারে ১৬ তলা ‘শ্রমিক হোস্টেল’ নির্মাণের উদ্যোগ ও তুলে ধরেন তিনি।
অনুষ্ঠানে ফসলী জমি নষ্ট করে যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান গড়ে না তোলার জন্য উদ্যোক্তাদের প্রতি আহবান পুণর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, ‘শিল্প মালিকেরাও নিজস্ব শ্রমিকদের জন্য বাংলাদেশ ব্যাংকের গৃহায়ণ তহবিল থেকে মাত্র ২ শতাংশ সার্ভিস চার্জে ঋণ নিয়ে হোষ্টেল বা ডরমেটরী নির্মাণ করে দিতে পারেন।’
শেখ হাসিনা বলেন, ‘যারা শ্রম দেয়, শাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করে দেশের অর্থনীতিতে অবদান রাখছে তাঁদের কল্যাণ করাই আওয়ামী লীগের নীতি। এটা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিখিয়ে গেছেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্যাটেলাই-১ মহাকালে শউৎক্ষেপর সহ দেশের সাড়ে ৩ হাজার ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ায়ায় তাঁর সরকারের সাফল্য তুলে ধরে প্রধানমন্ত্রী, শ্রমজীবী মানুষের জন্য সরকারের বিভিন্ন ভাতা, তাঁদের সন্তানদের জন্য বৃত্তি-উপবৃত্তি সহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের তথ্য তুলে ধরেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘সরকারের ধারাবাহিকতা আছে বলে মানুষ উন্নয়নের সুফলটা পাচ্ছে। মানুষ উন্নত জীবনের স্বপ্ন দেখছে। শিল্পায়ন এগিয়ে যাচ্ছে। শ্রমিক সমাজের ভাগ্যোন্নয়নে আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে তখনই কাজ করেছে। ’
তিনি বলেন, মানুষকে আমরা মানুষ হিসেবেই গণ্য করি। তাঁদের শ্রমের মর্যাদা আমরা দেই। কাজেই আমি চাই আমাদের শ্রমিক লীগের নেতা-কর্মীরা শ্রমিক শ্রেণীর মানুষের কল্যাণে কাজ করবেন, যা তারা করেও যাচ্ছেন।
শেখ হাসিনা বলেন, ‘আগামীতে নতুন কমিটির মাধ্যমে শ্রমিক লীগের যে নতুন নেতৃত্ব আসবে তাঁরাও শ্রমিক শ্রেনীর কল্যাণে কাজ করবেন এবং দেশের উন্নয়ন যাতে আরো দ্রুত হয় এবং দেশ যেন এগিয়ে যায় সে বিষয়ে সচেষ্ট থাকবেন।’
বাসস/এএসজি-এফএন/১৯৩৮/কেএমকে