বাসস দেশ-২৯ : উপকূলের জনগণের জান-মাল রক্ষায় কমিউনিটি রেডিওর সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচার অব্যাহত

128

বাসস দেশ-২৯
কমিনিউটি -রেডিও-সম্প্রচার
উপকূলের জনগণের জান-মাল রক্ষায় কমিউনিটি রেডিওর সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচার অব্যাহত
ঢাকা, ৯ নভেম্বর ২০১৯ (বাসস) : বঙ্গোপসাগর থেকে উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলা ও দুর্যোগে ক্ষয়-ক্ষতি হ্রাস করার জন্য উপকূলীয় ৮টি কমিউনিটি রেডিও ৭ নভেম্বর থেকে বিরতিহীনভাবে মোট ১৭৬ ঘন্টা সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচার করছে। ঘূর্ণিঝড় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রেডিওগুলোর এ কার্যক্রম অব্যাহত থাকবে।
আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানে হয়, রেডিও স্টেশনগুলোর মোট ১৭৭ জন সম্প্রচারকারী ও স্বেচ্ছাসেবক নিয়মিতভাবে বাংলাদেশ বেতার সদর দপ্তর, সম্প্রচারভুক্ত এলাকার সকল উপজেলার কন্ট্রোল রুম, পানি উন্নয়ন বোর্ড কন্ট্রোল রুম, জেলা প্রশাসকের কন্ট্রোল রুম, ইউনিয়নসমূহের দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও স্থানীয় জনগোষ্ঠীর সাথে যোগাযোগ রক্ষা করছে। পাশাপাশি স্থানীয় আশ্রয়কেন্দ্রেসমূহ পরিদর্শন করে ঘূর্ণিঝড় পরিস্থিতি মোকাবেলা এবং করণীয় সম্পর্কে নানারকম অনুষ্ঠান প্রচার করছে। রেডিওসমূহ তাদের নির্ধারিত অধিবেশনের বাইরে ২৪ ঘন্টাই এসব সতর্কীকরণ বার্তা ও অনুষ্ঠান প্রচার করছে।
এ দিকে বাংলাদেশ এনজিওস নেটওযার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) তার ঢাকাস্থ অফিসে একজন ঊর্ধ্বতন কর্মকর্তার তত্ত্বাবধানে ২৪ ঘন্টাব্যাপি কন্ট্রোল রুম পরিচালনা করছে। বিএনএনআরসি’র কন্ট্রোল রুম চলমান ঘূর্ণিঝড় পরিস্থিতি মোকাবেলায় কমিউনিটি রেডিওগুলোকে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিন, জনগণের জীবন এবং সম্পদ রক্ষার্থে কখন কিভাবে কোন অনুষ্ঠান সম্প্রচার করবে তার গাইডলাইন, ম্যাটেরিয়াল সরবরাহসহ রেডিও স্টেশনের প্রস্তুতি ইত্যাদি বিষয়ে সহযোগিতা প্রদান এবং রেডিওগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।
বাসস/সবি/এমএআর/১৮৫০/অমি