হংকংয়ে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের গ্রেফতার : উত্তেজনা তীব্র

244

হংকং, ৯ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : হংকং পুলিশ শনিবার বলেছে, পার্লামেন্টে হৈ চৈকে কেন্দ্র করে তারা গণতন্ত্রপন্থী তিন আইনপ্রণেতাকে গ্রেফতার করেছে।
এর একদিন আগে ছাত্র নিহত হওয়াকে কেন্দ্র করে যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল এ গ্রেফতারের মধ্যদিয়ে হংকংয়ের চলমান সংকট আরো তীব্র রূপ নেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
হংকংয়ে গত পাঁচমাস ধরে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ চলছে। কিন্তু আন্দোলনকারীদের অধিকাংশ দাবি মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে চীন।
এদিকে গ্রেফতারকৃত তিন আইনপ্রণেতার বিরুদ্ধে পুলিশ অভিযোগ এনেছে এবং আরো চার জন বলেছে, তাদেরকে পুলিশ স্টেশনে যেতে বলা হয়েছে।
দোষী সাব্যস্ত হলে এসব আইনপ্রণেতার এক বছর পর্যন্ত জেল হতে পারে।
গত মে মাসে গণতন্ত্রপন্থী এসব আইনজীবী পার্লামেন্টের একটি কমিটিতে বিতর্কিত প্রত্যার্পন বিল বিরোধী অবস্থান এবং তা বন্ধের উদ্যোগ নেয়। তাদের ওই অবস্থানকে কেন্দ্র করেই পুলিশ অভিযোগ দায়ের করে।
উল্লেখ্য, ওই প্রত্যার্পন বিলের কারণে মূল ভূখন্ড চীনে আসামী হস্তান্তরের সুযোগ তৈরি হবে বলে বিক্ষোভকারীদের অভিযোগ।
এই বিলের বিরুদ্ধে অবস্থান নিয়ে বিক্ষোভকারীরা রাস্তায় নামে। হংকংয়ের নেতা ক্যারি ল্যাম বিতর্কিত বিলটি বাতিল করলেও আন্দোলন না থেমে বরং তা তার পদত্যাগের দাবিতে রূপ নেয়।
এদিকে শুক্রবার ২২ বছর বয়সী এক ছাত্রের মৃত্যুর মধ্যদিয়ে চলমান এই উত্তেজনা আরো তুঙ্গে ওঠে। ছাত্র ও পুলিশের সংঘর্ষকালে এলেক্স চৌধুরী নামের ওই ছাত্র বহুতল গাড়ি পার্কিং ভবন থেকে পড়ে মারা যায়। এ মৃত্যুর জন্যে আন্দোলনকারীরা পুলিশকে দায়ী করে।
হংকংয়ের পার্লামেন্ট আধা গণতান্ত্রিক। এর অর্ধেক আসনে নির্বাচিত প্রতিনিধি এবং বাকিটা বেইজিংপন্থী কমিটির মনোনীত প্রার্থী থাকেন যারা সাধারণত সরকারের তল্পিবাহক হিসেবে কাজ করেন।
সরকারের বিরুদ্ধে যে সামান্য বিরোধী অবস্থান থাকে তা আসে মূলত গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদর কাছ থেকে। এরা স্থানীয় নির্বাচনের মাধ্যমে তাদের আসনে জয়ী হন।
পুরোপুরি অবাধ নির্বাচন না হওয়া এবং বিশেষত হংকংয়ের নেতা বেইজিংপন্থী কমিটি দ্বারা নির্বাচিত হওয়ায় বছরের পর বছর ধরে সেখানে যে ক্ষোভ চলছিল তারই বহিঃপ্রকাশ সর্বশেষ এই বিক্ষোভ।