ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল জেলা প্রশাসক

253

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ৯ নভেম্বর, ২০১৯ (বাসস) : ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় অতিব জরুরী ভিত্ত্বিতে প্রয়োজনীয় বিশুদ্ধ পানি, শুকনো খাবারসহ ২শ’ ৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্রের প্রায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছে বরিশাল জেলা প্রশাসক।
জেলা প্রশাসক কার্যালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলা দুর্যোগ ও ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে খোলা হয়েছে একটি কন্ট্রোলরুম। জেলার প্রায় ২’শ ৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্র প্রস্তুত রয়েছে। এছাড়া প্রয়োজনে বিভিন্ন বিদ্যালয় ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী ভবন নিরাপদ আশ্রয়স্তল হিসেবে ব্যবহার করবে জেলা প্রশাসক।
ঘূর্ণিঝড় প্রস্তুুতি কর্মসূচি (সিপিপি), রেডক্রিসেন্টসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান’র স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছেন। একই সাথে আইন-শৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস ও রোভার স্কাউটের সদস্যরাও যে কোনো ধরণের সহায়তা করবে। ইতোমধ্যে সিপিপির পক্ষ থেকে নদী তীরবর্তী এলাকায় সতর্কতামূলক প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান সরকারের উচ্চ পর্যায় থেকে ঘূর্ণিঝড় মোকাবেলার সার্বিক সব বিষয়ে খোঁজখবর নিচ্ছেন। উপজেলা নির্বাহী অফিসারদের সাথে প্রস্তুুতিমূলক সভা করেছি। পাশাপাশি ২’শ মেট্রিকটন চাল, শুকনো খাবারসহ প্রয়োজনীয় ত্রাণসামগ্রী মজুদ রেখেছি। জনসাধারণকে ঘূর্র্ণিঝড়ের সতর্ক বার্তা দেখে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা গ্রহণ করেছি।
এবিষয়ে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় প্রস্তুতির জন্য যে কোনো সময় জরুরি সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সকল সরকারী কর্মকর্তার ছুটি বাতিলের ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুমখোলা হয়েছে। জরুরী প্রয়োজনে যোগাযোগের জন্য দেয়া নম্বর ০১৭৪১-১৯৬৯৩৯ এবং ০৪৩১-৬৩৮৬৩।
অপরদিকে, আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, পায়রা নদী বন্দর ও সমুদ্রের জন্য ৩ নম্বর সতর্ক সংকেত থাকলেও জেলার সকল নদী বন্দরের জন্য এখন পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল পায়রা সমুদ্র বন্দর থেকে ৬’শ ৯০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। এর গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার। তবে দমকা হাওয়া ১’শ ১০ কিলোমিটার বেগে হতে পারে।
উল্লেখ্য, বিগত শুক্রবার সকাল থেকে জেলার সর্বোত্র গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। নদী বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত থাকায় অভ্যন্তরীণ রুটে সর্তক হয়ে নৌযান চলচলের নির্দেশ দেওয়া হয়েছে।