বাসস দেশ-২১ : হাওরের প্রাকৃতিক সম্পদের মাধ্যমে অর্থনীতিতে মাইলফলক সৃষ্টি সম্ভব : মোস্তাফা জব্বার

896

বাসস দেশ-২১
হাওর-প্রাকৃতিক সম্পদ-মোস্তফা জব্বার
হাওরের প্রাকৃতিক সম্পদের মাধ্যমে অর্থনীতিতে মাইলফলক সৃষ্টি সম্ভব : মোস্তাফা জব্বার
ঢাকা, ৩০ জুন ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, হাওর অঞ্চলের বিপুল সম্ভাবনাময় প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিতে আরও একটি নতুন মাইলফ সৃষ্টি করা সম্ভব।
তিনি বলেন, পশ্চাৎপদতা থেকে গত নয় বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অভাবনীয় সফলতা অর্জন করেছে। হাওরবাসীও পিছিয়ে থাকবে না। উন্নয়নের মূল ¯্রােতধারায় হাওর অঞ্চলকে সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রী তাঁর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।
আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে অক্সফাম, প্রতীক এবং সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ-এর যৌথ উদ্যোগে ‘চ্যালেঞ্জেস অব সাসটেইনেবল লাইভলিহোড অব হাওর কমিউনিটিজ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
হাওরাঞ্চলের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল কানেকটিভিটির জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল কানেকটিভিটি, খনিজ অনুসন্ধান ও আহরণ, যোগাযোগসহ পর্যটনের জন্য অবকাঠামো গড়ে তোলা, মৎস্য সম্পদ সম্প্রসারণ, শিক্ষার প্রসার ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি এবং বিস্তৃর্ণ হাওরে সঞ্চিত বৃষ্টির পানির যথাযথ ব্যবহার অপরিহার্য।’
হাওরের জীববৈচিত্র্য রক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘হাওরের জীববৈচিত্র্য বিনষ্ট হয় এমন কোন পদক্ষেপ নেয়া যাবে না।’
‘সেন্টার ফর ন্যাচারেল রিসোর্স স্টাডিজ’-এর পরিচালক এম আনিসুল হক অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. মজিবুর রহমান, অক্সফামের প্রোগ্রাম ম্যানেজার ড. মো. খালিদ হোসেন এবং খালিয়াজুরীর সাবেক উপজেলা চেয়ারম্যান কিবরিয়া জব্বার বক্তৃতা করেন।
অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, দেশের মোট ভূখন্ডের শতকরা সাড়ে তের ভাগ বা ২০ হাজার বর্গকিলোমিটার অঞ্চল হাওর এলাকার অন্তর্ভুক্ত। দেশের মোট উৎপাদিত চালের শতকরা ১৮ ভাগ হাওরাঞ্চল জোগান দিয়ে থাকে। বিস্তীর্ণ এ অঞ্চলের ২ কোটি মানুষকে অবহেলিত রেখে জাতীয় অগ্রগতি ত্বরান্বিত হতে পারে না।
বাসস/সবি/এমকে/২১১৫/-এসই