বিশ্বকাপে ভিএআর নিয়ে সন্তুষ্ট ফিফা রেফারি প্রধান

512

মস্কো, ৩০ জুন, ২০১৮(বাসস/এএফপি): রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে ভিডিও এসিসট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতির কার্যকারীতায় ‘সন্তুষ্ট’ ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান পিয়েরলুইগি কলিনা।
চলতি মৌসুমে ইতালীর সিরি এ এবং জার্মানির বুন্দেসলিগায় পরীক্ষামূলক ব্যবহারের পর রাশিয়া বিশ্বকাপে ব্যবহৃত হচ্ছে ভিএআর। ২০০২ বিশ্বকাপে ব্রাজিল বনাম জার্মানির মধ্যকার ম্যাচের উদাহরণ টেনে এনে কলিনা বলেন,‘ আমরা সন্তুস্ট। সত্যিকার অর্থে এই প্রযুক্তির এমন ভাল ব্যবহারে আমরা বিস্মিত হয়েছি।
এই ইতালীয় বলেন, গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচে ভিএআর’র ক্রুরা ৩৩৫টি ঘটনা পরীক্ষা করেছেন। যার গড় ম্যাচ প্রতি প্রায় ৭টি। মূলত চারটি বিষয়ে এই প্রযুক্তি ব্যবহৃত হয়। গোল হবার পর, পেনাল্টি সিদ্ধান্তে, লাল কার্ডের সিদ্ধান্তে এবং লাল কার্ড ও হলুদ কার্ড ব্যবহারের সময় খেলোয়াড় শনাক্ত করণের ক্ষেত্রে।
কলিনা বলেন, রাশিয়ায় এই প্রযুক্তির সহায়তায় কর্মকর্তারা ৯৯.৩ শাতাংশ সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছেন। ভিএআর ব্যবহারের আগে এর সঠিকতা ছিল ৯৫ শতাংশ। ফিফা রেফারি প্রধান বলেন, ‘ভিএআর মানে শতভাগ নির্ভুল নয়। সেখানে এখনো কিছু ভুল রয়েছে। সুতরাং এটি বলা যাবে না যে এই প্রক্রিয়ার মাধ্যমে একেবারে শতভাগ সঠিক সিদ্ধান্ত বাস্তবায়ন করা যাবে। একটি প্রতি যোগিতায় কখনো সবকিছু শতভাগ নিখুতভাবে করা সম্ভব হয় না। কিছু কিছু বিষয় ভালভাবে পরখ করতে হয়। যেমনটি প্রথম দিকের ম্যাচগুলোতে করা হয়েছে। এটিই আমাদের কাজ।’
অভিযোগ সমূহ:
গ্রুপ পর্বের ম্যাচে ১৭টি রিভিউ করা হয়েছিল। তন্মধ্যে ১৪টিতে রেফারিরাই মাঠের মনিটর দেখে সিদ্ধান্ত নিয়েছেন। বাকী তিনটি সরাসরি ভিএআর টিম মোকাবেলা করেছে। একবার রিভিউর জন্য গড় সময় লেগেছে ৮০ সেকেন্ড। যদিও ওই চিত্র মাঠের পর্যালোচনায় সামান্য বেশি।
কলিনা বলেন, একাধিক ঘটনায় খুব দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া গেছে। কিন্তু কিছু কিছু ঘটনায় একেবারেই সুনিশ্চিত হবার জন্য ৫ থেকে ১০ সেকেন্ড বেশি সময় লেগেছে।’
আজ মস্কোতে অনুষ্ঠিত এ বিষয়ক এক সংবাদ সম্মেলনে নির্বাচিত কিছু ভিডিও চিত্রও প্রদর্শন করা হয়। যেখানে দেখানো হয়েছে ভিএআর কিভাবে কাজ করে। অবশ্য স্বচ্ছতার ঘটাতির অভিযোগও করেছে কিছু কিছু দল।
ব্রাজিল ফিফা বরাবরারে এক লিখিত অভিযোগে সুইজারল্যান্ডের সঙ্গে ম্যাচে দু’টি গুরুত্বপূর্ণ ঘটনার রিভিউ না করার কারণ জানতে চেয়েছে। ইরানের কোচ কার্লো কুইরোজ ভিএআরের সমালোচনা করে বলেছেন, কুনুই দিয়ে আঘাত করার পরও কার্ড পাওয়া থেকে বেঁচে গেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।
প্রদর্শিত ভিডিও ফুটজের সঙ্গে কলিনা ভিএআরের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে রেফারির কতোপোকথনের অডিও রেকর্ডও উপস্থাপন করেন। যা ম্যাচ চলাকালে সম্প্রচারিত হয়না। ক্রিকেট ও রাগবির মত এই কথোপকথনের অডিও ভবিষ্যতে সম্প্রচার করা হবে কিনা প্রশ্ন করা হলে জবাবে তিনি বলেন, আমার মতে এটি চালু করার আগে আপনাকে এর বিষয়ে অবশ্যই শিক্ষা নিতে হবে। ভবিষ্যতে কি হবে আমি জানিনা। এটি সম্ভবও হতে পারে। তবে এখনো আমরা এটি নিয়ে কাজ করছি। তাই এখনই এটি নিয়ে কিছু বলা যাচ্ছেনা। তবে আপনি যদি জানতে পারেন কেন এবং কিভাবে সিদ্ধান্ত নেয়া হচ্ছে তাহলে এ বিষয়ে আপনি আরো বিশ্লেষন করতে পারবেন, এতে করে ফুটবল বিশ্বে এটি আরো বেশি গ্রহণযোগ্যতা পাবে।’