বাসস দেশ-৩৯ : রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার দাফন সম্পন্ন

231

বাসস দেশ-৩৯
খোকা-জানাজা-দাফন
রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার দাফন সম্পন্ন
ঢাকা, ৭ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভক্ত-শুভান্যুধায়ীদের ফুলেল শ্রদ্ধা, ভালবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা।
রাজধানীর ধুপখোলা মাঠে আজ বাদ আসর শেষ নামাজে জানাজার পর জুরাইন কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় খোকাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
খোকার মরদেহ কবরে নামানোর আগে এই মুক্তিযোদ্ধাকে পুলিশের ১৭ সদস্যের একটি চৌকশ দল ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র সহকারি কমিশনার আবদুল আউয়ালের নেতৃত্বে রাষ্ট্রীয় সম্মান জানায়। তারা এই মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করেন। বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবীর খান বাসস’কে একথা জানিয়েছেন।
এর আগে আজ সকালে বিমান যোগে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এবং ঢাকা মহানগর বিএনপির সাবেক সভাপতি সাদেক হোসেন খোকার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছায়।
সাদেক হোসেন খোকা গত সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহ্যাটেনে অবস্থিত মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।
দেশে সাদেক হোসেন খোকার প্রথম নামাজে জানাজা সকাল ১১টার দিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়।
নামাজে জানাজা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
এদিন সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য খোকার মরদেহ দুপুর ১২ থেকে বেলা ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয়। এখানে বিভিন্ন রাজনৈতিক দল ও শ্রেণী-পেশার মানুষ খোকার কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।
পরে বাদ যোহর নয়াপল্টন্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খোকার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের বিপুল সংখ্যক নেতা-কর্মী জানাজায় শরিক হন।
এরপর বিকেল সাড়ে ৩টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) খোকার মরদেহ নিয়ে যাওয়া হয়। এখানে আরেক দফা নামাজে জানাজায় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।
ডিএসসিসি’র নগর ভবনে নামাজে জানাজা শেষে সাদেক হোসেন খোকার মরদেহ গোপীবাগের নিজ বাসভবনে নিয়ে যাওয়া হয়। এখান থেকে বাদ আসর মরদেহ ধুপখোলা মাঠে নিয়ে শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এখানে জানাজা শেষে জুরাইন কবরস্থানে সাদেক হোসেন খোকাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।
বাসস/সবি/এমএন/২০১৮/কেএমকে