বাসস দেশ-২৯ : মইনউদ্দীন খান বাদলের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের শোক

151

বাসস দেশ-২৯
বাদল- শোক
মইনউদ্দীন খান বাদলের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের শোক
ঢাকা, ৭ নভম্বের, ২০১৯ (বাসস) : জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর কার্যকরী সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য, বর্ষীয়ান রাজনীতিক, মুক্তিযোদ্ধা মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
এ ছাড়াও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদসহ রাজনীতিবিদ, মন্ত্রীসভার সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন খান বাদল আজ বৃহষ্পতিবার ভোর সাড়ে ৫ টায় ভারতের বেঙ্গালুরুর একটি হাসপতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।( ইন্নল্লিাহে…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। স্ত্রী, তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন মইন উদ্দীন খান বাদল।
এক শোক বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফেরাত কামনা এবং তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জানান।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক শোকবার্তায় রাজনৈতিক ক্ষেত্রে মইন উদ্দীন খান বাদলের অবদানের কথা স্মরণ করে তার প্রতি শ্রদ্ধা জানান।
তিনি বলেন, দেশের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে তার ( বাদল) অবদান স্মরণীয় হয়ে থাকবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক শোকবার্তায় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে মইন উদ্দীন খান বাদলের অবদানের কথা গভীর সম্মানের সাথে স্মরণ করেন।
তিনি বলেন, বাদলের মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিক ও নিবেদিত প্রাণ রাজনীতিবিদকে হারালো। দেশের সব প্রগতিশীল আন্দোলনে তার সক্রিয় ভূমিকার কথা দেশবাসী স্মরণ করবে।
সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জমান চৌধুরী জাভেদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. আফছারুল আমীন, জাতীয় পার্টির চেয়ারম্যান এবং বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট রানা দাশ গুপ্তসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
মঈন উদ্দীন খান বাদল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার সারোয়াতলীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর কার্যকরী সভাপতি এবং নবম, দশম ও একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৮২৫/-জেজেড