বাসস দেশ-২৮ : যৌন নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে যুগোপযোগী আইন প্রণয়নে আলোচনা

119

বাসস দেশ-২৮
বাল্যবিবাহ-সভা
যৌন নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে যুগোপযোগী আইন প্রণয়নে আলোচনা
ঢাকা, ৭ নভেম্বর, ২০১৯ (বাসস): ‘বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির ১৪তম সভায়
যৌন নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে হাইকোর্টের যে নির্দেশনা রয়েছে তা সঠিক বাস্তবায়নের লক্ষ্যে একটি আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ বিষয়ে আলোচনা করা হয়েছে।
আজ সংসদ সচিবালয়ের কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা রোধে স্থানীয় পর্যায়ে গড়ে ওঠা সামাজিক আন্দোলনকে জোরদার করা এবং বাল্যবিবাহ, নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে করনীয় সম্পর্কে ফলপ্রসূ এ আলোচনা অনুষ্ঠিত হয়।
এছাড়া নারী ও শিশু কন্যার প্রতি সহিংসতা ও যৌন হয়রানী প্রতিরোধের বিষয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সাথে পরামর্শ সভা করার বিষয়েও আলোচনা হয়।
সভার শুরুতেই আহ্বায়ক মেহের আফরোজ নারীর ক্ষমতায়নে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক ধন্যবাদ জানান। তিনি ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা অর্জনের জন্য প্রধানমন্ত্রীকে
অভিনন্দন জানান।
সভায় নারী ও শিশু কন্যার প্রতি সহিংসতা ও যৌন হয়রানী প্রতিরোধের বিষয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সাথে পরামর্শ সভা করার বিষয়েও আলোচনা হয়।
ইউএনএফপিএ-এর অর্থায়নে জাতীয় সংসদের বাস্তবায়নাধীন ‘স্ট্রেংদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি)’-শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির সদস্য শিরীন আখতার, অ্যারমা দত্ত, নাহিদ ইজাহার খান ও আদিবা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এসএস/১৮২৫/এবিএইচ