বাসস বিদেশ-৪ : ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর নিন্দা জাতিসংঘ প্রধানের

137

বাসস বিদেশ-৪
ইরাক-রাজনীতি
ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর নিন্দা জাতিসংঘ প্রধানের
বাগদাদ, ৭ নভেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): জাতিসংঘ প্রধান এন্তোনিও গুতেরেস বাগদাদে সরকার বিরোধী বিক্ষোভকারীদের ওপর ইরাকী নিরাপত্তা বাহিনীর সরাসরি গুলি চালানোর নিন্দা জানিয়ে একে উদ্বেগজনক বলে উল্লেখ করেন।
এদিকে ইরাকের রাজধানী বাগদাদ ও দেশটির দক্ষিণাঞ্চলে গণবিক্ষোভ অব্যাহত রয়েছে। গত ১ অক্টোবর দুর্নীতি ও বেকারত্বকে কেন্দ্র করে প্রতিবাদ বিক্ষোভ শুরু হলেও এখন তা দেশটির পুরো রাজনৈতিক পদ্ধতির পরিবর্তনের দাবিতে পরিণত হয়েছে। বিক্ষোভ শুরুর পর সহিংসতায় এ পর্যন্ত প্রায় ২৮০ জন নিহত হয়েছে।
প্রায় দু’সপ্তাহ বিরত থাকার পর নিরাপত্তা বাহিনী সোমবার থেকে আবারো বিক্ষোভকারীদের লক্ষ্য করে সরাসরি গুলি চালাতে শুরু করেছে। এর মাঝে তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ব্যবহার করেছিল।
জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস ইরাকে চলমান বিক্ষোভে প্রাণহানি ও আহতের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
বুধবার এক বিবৃতিতে তিনি আরো বলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে অব্যাহত গুলি চালানোর খবর খুবই উদ্বেগজনক।
তিনি আরো বলেন, সব ধরণের সহিংসতার ঘটনা খুবই গুরুত্বের সঙ্গে তদন্ত করতে হবে। একইসঙ্গে তিনি সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে অর্থপূর্ণ আলোচনারও আহ্বান জানান।
বিশ্বব্যাংকের হিসেব মতে, তেল সমৃদ্ধ ইরাক ওপেকের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপদানকারী দেশ। কিন্তু দেশটির প্রতি পাঁচজনে একজন দরিদ্র এবং তরুণ বেকারত্বের হার ২৫ শতাংশ।
বাসস/জুনা/১৫০৫/আরজি