বাসস দেশ-২৯ : শিল্প পার্ক প্রতিষ্ঠায় বেজার সাথে কোরিয়ান কোম্পানির সমঝোতা চুক্তি

151

বাসস দেশ-২৯
বেজা-কেআইসি-স্মারক
শিল্প পার্ক প্রতিষ্ঠায় বেজার সাথে কোরিয়ান কোম্পানির সমঝোতা চুক্তি
ঢাকা, ৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশে একটি শিল্প পার্ক প্রতিষ্ঠা করতে আজ একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও কোরিয়া ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স (কেআইসি) কোম্পানি ।
রাজধানীতে বেজার সদর দপ্তরে আজ এক অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর উপস্থিতিতে বেজার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আইয়ুব ও কেআইসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বায়ে হো চো স্ব স্ব পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।
এরআগে বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় একশ’ কোরিয়ান কোম্পানি ফ্যাক্টরি প্রতিষ্ঠা করতে মিয়ানমার থেকে বাংলাদেশে চলে আসতে চায়।
কোম্পানিগুলো মিয়ানমারে বিদ্যুৎ ও পানি সরবরাহের ঘাটতি ও অন্যান্য সমস্যাসহ অবকাঠামোগত পশ্চাদপদতার কারণে বিকল্প গন্তব্য হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছে। এজন্য কেআইসি বাংলাদেশে একটি শিল্প পার্ক উন্নয়নে আগ্রহী।
কেআইসি তথ্য অনুসারে, ২০১৩ সালে মিয়ানমারের বাগো ও মোন রাজ্যে দু’টি শিল্প পার্কের কাজ শুরু করলেও অবকাঠামো, বিদ্যুৎ ও পানি সরবরাহের ঘাটতিসহ অন্যান্য সমস্যার কারণে কোরিয়ান কোম্পানিগুলো গুটিয়ে বাংলাদেশে আসার কথা বিবেচনা করছে।
সে অনুযায়ী কেআইসি বাংলাদেশে একটি শিল্প কমপ্লেক্স প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছে। তাদের নির্বাচিত একশ’টি কোম্পানির জন্য স্থান বরাদ্দ দেওয়া হবে।
বেজা জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে তারা ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করছে এবং টেক্সটাইল, চামড়া ও জুয়েলারি পণ্য তৈরি করতে ফ্যাক্টরি প্রতিষ্ঠা করতে চারশ’ একর জমি চেয়েছে।
বায়ে হো চো বলেন, যদি সরকার ও বেজা তাদের জমি সুরক্ষিত করে তবে তারা দ্রুত কাজ শুরু করবে।
পবন চৌধুরী বলেন, বেজা সব ধরণের সুযোগ-সুবিধার মাধ্যমে টেকসই ও পরিবেশ-বান্ধব শিল্প তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ।
বাসস/কেইউসি/অনু-এএএ/১৯২৫/কেএমকে