ঢাবি এবং জাপানের আইওয়াতে ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

285

ঢাকা, ৬ নভেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাপানের আইওয়াতে ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
আজ উপাচার্য লাউঞ্জে বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং আইওয়াতে ইউনিভার্সিটি’র ইউনাইটেড গ্র্যাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্সেস’র ডিন ড. মাতসু ইউমুরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান এবং জীব বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়,শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে এই সমঝোতা স্মারকের আওতায় টেকসই কৃষি, পরিবেশ বিজ্ঞান, শরীর বিজ্ঞানসহ জীব বিজ্ঞান বিষয়ক শিক্ষা ও গবেষণা উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আইওয়াতে ইউনিভার্সিটি একযোগে কাজ করবে। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক এবং প্রকাশনা বিনিময় করা হবে।এই দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা করবে এবং বিভিন্ন জার্নালে যৌথভাবে প্রবন্ধ প্রকাশ করবে। এছাড়া, তারা যৌথভাবে সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে।