বাজিস-৯ : ঝালকাঠিতে কৃষকদের ৩২ লাখ ৩৭ হাজার টাকার প্রনোদনা প্রদান

232

বাজিস-৯
ঝালকাঠি- কৃষি প্রনোদনা
ঝালকাঠিতে কৃষকদের ৩২ লাখ ৩৭ হাজার টাকার প্রনোদনা প্রদান
ঝালকাঠি, ৫ নভেম্বর ২০১৯ (বাসস): জেলায় চলতি ২০১৯-২০ অর্থবছরে ভুট্টা, সূর্যমুখী, মুগডাল চাষাবাদের জন্য কৃষকদের ৩২ লাখ ৭৩ হাজার ৮শ’ টাকার প্রনোদনা দিচ্ছে সরকার।
চারটি ফসল চাষাবাদের জন্য জেলার চারিিট উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক দুইহাজার চারশ’ জন কৃষক দুইহাজার ৪০০ বিঘা জমিতে চাষাবাদের জন্য এই প্রনোদনা সহায়তা পাবেন।
প্রতিবিঘা জমিতে চাষাবাদের জন্য কৃষকরা বীজ, ডিএপি এবং এমওপি সার পাবে। জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বীজ ক্রয় খাতে ১৮ লাখ ৩৫ হাজার টাকা, সার ক্রয় খাতে ১১ লাখ ৬৩ হাজার টাকা এবং পরিবহন এবং বিতরন খাতে ২ লাখ ৭৫ হাজার ৮শ টাকাসহ ৩২ লাখ ৭৩ হাজার ৮শ টাকা ব্যয় করা হবে।
ঝালকাঠি সদর উপজেলায় ৭১০ জন কৃষক, নলছিটি উপজেলায় ৭১০জন কৃষক, কাঠালিয়া উপজেলায় ৪৯০ জন কৃষক এবং রাজাপুর উপজেলায় ৪৯০ জন কৃষক এই প্রনোদনা সহায়তা পাচ্ছেন।
চাষাবাদের মধ্যে জেলায় একহাজার কৃষক একহাজার বিঘা জমিতে ভুট্টা চাষ, তিনশ’জন কৃষক তিনশ’ বিঘায় সূর্য্যমুখি চাষ, পাঁচশ’ জন কৃষক ৫০০ বিঘা জমিতে গ্রীষ্মকালীন মুগডাল ও ছয়শ’ জন কৃষক ছয়শ’ বিঘা জমিতে শীতকালীন মুগডাল চাষা করবেন।
ঝালকাঠিতে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক জানান, উপজেলা পর্যায়ে প্রনোদনা প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঠপর্যায়ের তালিকা তৈরির কাজ শেষে হয়েছে।
তিনি জানান, জেলা কৃষি পুনর্বাসন কমিটির সভায় অনুমোদনক্রমে টাকা উত্তোলন করে দ্রুততার সাথে প্রনোদনার সার ও বীজ কৃষকদের মধ্যে বিতরণ করার উদ্যোগ নেয়া হয়েছে।
বাসস/সংবাদদাতা/২০৪২/এমকে