কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা জরুরী : বিএসএমএমইউ উপাচার্য

325

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, শিশু ও কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় মা-বাবা, চিকিৎসকসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন হতে হবে।
আজ বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের শহীদ ডা. মিলন হলে ‘বাংলাদেশ এসোসিয়েশন ফর চাইল্ড এন্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথ (বিএসিএএমএইচ)এর ২ দিনব্যাপী ১২তম বার্ষিক সম্মেলন ও সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।
তিনি বলেন, শিশুদের মনের বিকাশ ও পরিশীলিত মানুষ হিসেবে গড়ে তুলতে তাদের প্রতি আরো যতœবান না হওয়ার বিকল্প নাই।শিশুদেরকে সব সৃজনশীলকাজে উৎসাহিত করতে হবে। তাদের সামনে এগিয়ে নিয়ে যেতে হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের প্রতি মানবিক এ কথা উল্লেখ করে তিনি বলেন,‘প্রধানমন্ত্রী অটিস্টিক শিশু,সেরিব্রাল পালসিতে আক্রান্ত শিশু,নিউরোজিক্যাল ডিসঅর্ডারে আক্রান্ত শিশু, প্রতিবন্ধিতার শিকার শিশু, মানসিক স্বাস্থ্যগত সমস্যায় আক্রান্ত শিশুদের বিষয়ে সবসময়েই অতিমানবিক দৃষ্টিভঙ্গি পোষণ করে আসছেন এবং সকল ধরণের শিশু ও কিশোর-কিশোরীদের বিষয়ে তিনি সবসময়ই অত্যন্ত সচেতনতার সাথে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছেন’।
বিএসিএএমএইচ এর সভাপতি অধ্যাপক ডা. মো. ফারুক আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক ডা মোঃ গোলাম রাব্বানী, অধ্যাপক ডা. মোঃ ওয়াজিউল আলম চৌধুরী, অধ্যাপক ডা. মোহাম্মদ এস আই মল্লিক, বিশিষ্ট লেখক ও চিকিৎসক অধ্যাপক ডা. মোহিত কামাল, অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার, বিএসএমএমইউয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএমএ সালাউদ্দীন কাউসার,অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরর্শেদ, ডা. হেলাল উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।