সংবিধান ও কার্যপ্রণালীবিধির সাথে সমন্বয় করে বেসরকারি বিল ও সিদ্ধান্ত প্রস্তাব আনার পরামর্শ

190

ঢাকা, ৫ নভেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটির সভায় সংবিধান ও কার্যপ্রণালীবিধির সাথে সমন্বয় করে বেসরকারি বিল ও সিদ্ধান্ত প্রস্তাব আনার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মোস্তাফিজুর রহমান, আব্দুল মতিন খসরু, আবদুস সাত্তার ভূঞা, বেগম রওশন আরা মান্নান এবং সেলিম আলতাফ জজ সভায় অংশগ্রহণ করেন।
সভায় ব্যালটে প্রাধান্যপ্রাপ্ত বেসরকারী সিদ্ধান্ত -প্রস্তাবগুলো সংসদে আলোচনার জন্য কমিটির দেয়া সময়-সীমা নির্ধারণের বিষয়ে আলোচনা করা হয়। এ বিষয়টি স্পিকারের কাছে সুপারিশ প্রেরণের ব্যাপারে আলোচনা করা হয়।
এসময় সভায় জানানো হয়, বর্তমানে কমিটির কাছে বেসরকারী সদস্যদের কোন বিল জমা নেই। তবে দু’টি বিল কর্তৃপক্ষের পরীক্ষা নিরীক্ষার জন্য বিবেচনাধীন রয়েছে।
সভায় কমিটির সদস্য বেগম রওশন আরা মান্নান বেসরকারী সদস্য বিল আনয়নের প্রক্রিয়া আরো সহজতর করা যায় কিনা তা বিবেচনার অনুরোধ জানান। সভাপতি সংবিধান ও কার্যপ্রণালীবিধির সাথে সমন্বয় করে বিল আনয়নের সুপারিশ করেন।
সভায় বেসরকারী সদস্যদের বিল এবং বেসরকারী সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কে সকল সংসদ সদস্যরা যাতে আরো সচেতন হতে পারেন এবং তাদের দায়িত্ব আরো যথাযথভাবে পালন করতে পারেন সেজন্য সংসদ সদস্যদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কমিটির পক্ষ থেকে সেমিনার আয়োজনের সুপারিশ করা হয়।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা সভায় উপস্থিত ছিলেন।