বাসস ক্রীড়া-৪ : এখনো মেসির হতে পারে রাশিয়া বিশ্বকাপ : ম্যারাডোনা

172

বাসস ক্রীড়া-৪
ফুটবল-বিশ্বকাপ-মেসি-ম্যারাডোনা
এখনো মেসির হতে পারে রাশিয়া বিশ্বকাপ : ম্যারাডোনা
মস্কো, ৩০ জুন ২০১৮ (বাসস) : রাশিয়া বিশ্বকাপ এখনো লিওনেল মেসির হতে পারে বলে মনে করেন কিংবদন্তী ফুটবল তারকা দিয়েগো ম্যারাডোনা। এবারের আসরের শুরু থেকেই সংগ্রাম করতে হয়েছে আর্জেন্টিনাকে। শেষ পর্যন্ত নাইজেরিয়ার বিপক্ষে ২-১ গোলের নাটকীয় এক জয়ের ফলে ‘ডি’ গ্রুপ থেকে নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে আর্জেন্টিনা।
অতীত ইতিহাস বলে আর্জেন্টিনা চাপে থেকেই শিরোপা লাভ করতে পারে। যার প্রমাণ সর্বশেষ গ্রুপ পর্বের ম্যাচটি। ওই ম্যাচে অসাধারণ এক গোলের মাধ্যমে নিজের খাতা খোলেন বার্সেলোনা তারকা মেসি।
১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপের শিরোপা এনে দেয়া ফুটবল কিংবদন্তী ম্যারাডোনা মনে করেন এবারের বিশ্বকাপ আসরটি এখনো মেসিময় হওয়ার সুযোগ আছে। আজ রাতে নকআউট পর্বে ফ্রান্সের মোকাবেলা করবে ল্যাথিন দলটি।
মার্সাকে দেয়া সাক্ষাৎকারে আর্জেন্টাইন কিংবদন্তী বলেন, ‘অবশ্যই, এবারের টুর্নামেন্টটি মেসির হবার সুযোগ আছে। সবে মাত্র শুরু। এতদিন খোলোস বন্দী ছিলাম। এখন আমরা খেলা শুরু করেছি। কেউ এখন আর পিছু হটাতে পারবে না। দলগুলোকে আক্রমণ করতে হবে। তা যদি না পারে তাহলে পেনাল্টির সহায়তা নিতে হবে।’
নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার জয়ের পর অসুস্থ হয়ে পড়ায় সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন ৫৭ বছর বয়সি ম্যারাডোনা। আর্জেন্টিনার হয়ে ৯১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ফুটবল কিংবদন্তী বলেন, তিনি চান বিশ্বকাপের ফাইনাল খেলুক আর্জেন্টিনা ও স্পেন। যেখানে তিনি ক্লাব ফুটবল খেলেছেন বার্সেলোনা ও সেভিয়ার হয়ে।
ম্যারাডোনা বলেন, ‘আশা করি আর্জেন্টিনা শেষ অবদি পৌঁছাতে পারবে। তবে পথটি এখনো বেশ দীর্ঘ। ফ্রান্স ও স্পেনের প্রতিও আমার যথেষ্ঠ সমীহ রয়েছে। রাশিয়ায় অংশ নেয়া অন্য দলগুলোও কম যায় না। তাই তাদের হারিয়ে এগিয়ে যাওয়া খুব একটা সহজ হবে না। এখন সব খেলোয়াড়রা ইঞ্জিনের মত কাজ করে। তাদের সবার স্বপ্ন থাকে বিশ্বকাপের শিরোপা জয় করা। অবশ্য তারা এর প্রমাণও দিচ্ছে।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭৪০/মোজা/স্বব