নীলফামারীতে গাভী পালনে সমবায় ঋণের সুবিধা পাচ্ছেন চারশ’ নারী

213

নীলফামারী, ৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : জেলায় দরিদ্র সমবায়ী নারীদের জীবনমান উন্নয়নে ৪০০ জনকে গাভী পালনের ঋণদানের উদ্যোগ নেয়া হয়েছে। তারা প্রত্যেকে একলাখ ২০ হাজার টাকা করে পাচ্ছেন।
সমবায় অধিদপ্তরের উদ্যোগে পরিচালিত এ কার্যক্রমের আওতায় ইতিমধ্যে তিনশ’ জন নারীকে ঋণ প্রদান করা হয়েছে।
জেলা সমবায় কার্যালয় সূত্রে জানা যায়, জেলা সদরের চওড়া বড়গাছা ও লক্ষ্মীচাপ ইউনিয়ন এবং ডিমলা উপজেলার ডিমলা সদর ও বালাপাড়া ইউনিয়নে চারটি সমবায় সমিতির মাধ্যমে চারশ’ সুবিধাভোগি নির্বাচন করে ওই ঋণ সুবিধা প্রদান করা হচ্ছে।
এ কর্মসূচির অধীনে জেলা সদরের ‘চওড়া বড়গাছা নারী উন্নয়ন সমবায় সমিতি’ ও ‘লক্ষ্মীচাপ নারী উন্নয়ন সমবায় সমিতি’ এবং ডিমলা উপজেলায় ‘ডিমলা নারী উন্নয়ন সমবায় সমিতি’ ও ‘বালাপাড়া দোয়েল নারী উন্নয়ন সমবায় সমিতি’ রয়েছে। ইতিমধ্যে এসব সমিতির তিনশ’ জনকে ঋণ প্রদান করা হয়েছে।
জেলা সমবায় কার্যালয় সূত্রে আরও জানা যায়, শতকরা দুইটাকা সার্ভিস চার্জের বিনিময়ে ওই ঋণের টাকা পরিশোধ করতে হবে দুইবছরে। এই প্রকল্পের মাধ্যমে গ্রামের সুবিধাবঞ্চিত মহিলারা আর্থিকভাবে সুবিধাপ্রাপ্ত হয়ে নিজেদেরকে কর্মমুখী ও আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারবেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন।
জেলা সমবায় কর্মকর্তা আব্দুস সবুর বলেন, ঋণের টাকা দিয়ে গাভী কেনার একবছর পর থেকে দৈনিক দুইশ’ টাকা কিস্তিতে ঋন পরিশোধ করতে হবে সুবিধাভোগীকে। ইতিমধ্যে চারটি সমিতির মাধ্যমে চারশ’ জন নারীর মধ্যে ৩০০ জনকে ঋণ প্রদান করা হয়েছে। ঋনগ্রহিতা নারীরা অনেকেই গাভী পালনে সুফল পেতে শুরু করেছেন। শিগগিরই আরও ১০০ জনকে এই ঋণ প্রদান করা হবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, সুবিধাবঞ্চিত নারীদের জীবনমানের উন্নয়নে দেশের ২৫টি জেলার পঞ্চাশটি উপজেলায় পরীক্ষামূলক এই প্রকল্পটি গ্রহন করেছে সমবায় অধিদপ্তর। কার্যক্রম সফল হলে প্রকল্প এলাকা আরও বৃদ্ধি পাবে।