বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ৪ দিনব্যাপী যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত-’১৯ শুরু

325

চট্টগ্রাম, ৪ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ৪ দিনব্যাপী যৌথ প্রশিক্ষণ ও মহড়া আজ থেকে শুরু হয়েছে।
সোমবার চট্টগ্রামস্থ বানৌজা ঈসাখানে ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) মিলনায়তনে কো-অপারেশন এফ্লোট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত-২০১৯) শিরোনামে যৌথ প্রশিক্ষণ ও মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্ক ফোর্স-৭৩) রিয়ার এডমিরাল মারে টাইন্স।
আজ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্হপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, এ যৌথ প্রশিক্ষণ ও মহড়া বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও অন্যান্য উন্নত দেশের নৌবাহিনীর সাথে যুক্তরাষ্ট্র নৌবাহিনী বিভিন্ন সময়ে এ দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা করে থাকে। যৌথ এ মহড়াটি একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া।
আইএসপিআর জানায়, মহড়াটি মূলত দুটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্বে ২ হতে ৩ নভে¤¦র ২০১৯ পর্যন্ত প্রাক-প্রশিক্ষণ মহড়ার আওতায় বিভিন্ন প্রস্তুতি ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পর্বে ৪ হতে ৭ নভে¤¦র ২০১৯ পর্যন্ত বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হবে।
এ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সু-সম্পর্ক আরও উন্নত করা। পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করা, যা বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হবে। মহড়াটি কমান্ডার বিএন ফ্লিট’র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে।
এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি এয়ার ক্রাফটসহ (পি-৮এ) উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্য অংশগ্রহণ করছে। অন্যদিকে,বাংলাদেশ নৌবাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্যসহ বিশেষায়িত ফোর্স সোয়াডস এবং নেভাল এভিয়েশানের সদস্য অংশগ্রহণ করছে।