সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত

294

ঢাকা, ৩ নভেম্বর ২০১৯ (বাসস) : নানা কর্মসূচির মধ্যদিয়ে দেশের বিভিন্ন জেলায় আজ জেল হত্যা দিবস পালিত হয়েছে।
বাসস-এর নীলফামারী সংবাদদাতা জানান, জেল হত্যা দিবস উপলক্ষে আজ রোববার সকাল ১০টার দিকে জেলা শহরের বঙ্গবন্ধুর চত্ত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
পরে বেলা ১১টার দিকে জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা রাখেন সাধারণ সম্পাদক মমতাজুল হক, সাংগঠনিক সম্পাদক হাফিজুর রশীদ মঞ্জু প্রমুখ।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, জেল হত্যা দিবস উপলক্ষে রোববার বিকেলে জেলা আওয়ামীলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে এ উপলক্ষে আলোচনাসভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ^াসসহ দলীয় নেতৃবৃন্দ। পরে দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ উপস্থিত ছিলেন।
বাসস-এর নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় আজ যথাযোগ্য মর্যাদায় জেলহত্যা দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে বিকাল ৩টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্দোগে মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা আওয়ামীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবু তাহের, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট শিহাব উদ্দিন শাহিন, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খাঁন সোহেল, পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াজেদ পিন্টু, জেলা যুব লীগের সভাপতি ইমন ভট্ট ও জেলা ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান আরমান। আলোচনা সভা শেষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কালো ব্যাজ ধারণ করেন। শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নোবিপ্রবি পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। শেষে শহীদ মিনার প্রাঙ্গনে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাসস-এর জয়পুরহাট সংবাদদাতা জানান, নানা কর্মসূচী পালনের মধ্য দিয়ে জয়পুরহাটে জেলা আওয়ামীলীগ রোববার জেল হত্যা দিবস পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ, এক মিনিট নিরবতা পালন ও আলোচনা সভা।
জাতীয় চার নেতার স্মরণে রোববার বিকালে জেলা আওয়ামীলীগ স্থানিয় শহীদ ডা. আবুল কাশেম ময়দানে এক আলোচনা সভার আয়োজন করে। জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি ও সাধারন সম্পাদক এস এম সোলাইমান আলীসহ দলীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এর আগে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুসহ চার নেতার প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ ও রুহের মাগফেরাত কামনায় ১ মিনিট নিরবতা পালন করা হয়।
বাসস-এর পাবনা সংবাদদাতা জানান, যথাযথ মর্যাদায় আজ জেলায় জেল হত্যা দিবস পালিত হয়েছে।পাবনা জেলা আওয়ামী লীগ,পাবনা আইনজীবি সমিতি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শহীদ এম মনসুর আলী কলেজ, পাবনা সিটি কলেজসহ বেশকিছু প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে।
এসব কর্মসূচির মধ্যে ছিল- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চারনেতা প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, শোক র‌্যালী, আলোচনা সভা, কবর জিয়ারত, দোয়া মাহফিল সহ নানা কর্মসুচী পালিত হয়।
সন্ধ্যায় দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লালের সভাপতিত্বে এ সব কর্মসুচীতে নাদিরা ইয়াসমিন জলি এমপি সহ দলীয় নেতৃবৃন্দ অংশগ্রহন করেন ।
বাসস-এর রাঙ্গামাটি সংবাদদাতা জানান, জেল হত্যা দিবস উপলক্ষে জেলা ও পৌর আওয়মী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠন আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।