বাসস ক্রীড়া-১৭ : ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সাথে আছে হল্যান্ড

246

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-টি-২০-বিশ্বকাপ
২০২০ সালের টি-২০ বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সাথে আছে হল্যান্ড
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : আগামী বছর অস্ট্রলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপের সপ্তম আসরের বাছাইপর্ব পেরিয়ে বাংলাদেশের গ্রুপে যুক্ত হয়েছে হল্যান্ড। ক্রিকেটের সংক্ষিপ্ততম এই সংস্করনে র‌্যাংকিংয়ের শীর্ষ ১০টি দলের সঙ্গে যুক্ত হবে বাছাইপর্ব থেকে উঠে আসা আরো ৬টি দল। মোট ১৬ দল নিয়ে অনুষ্ঠিত হবে আগামী আসর।
সংযুক্ত আরব আমিরাতে গত ১৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত বছাইপর্ব শেষে চূড়ান্ত হয়েছে বাকী ৬টি দল। দলগুলো হচ্ছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি এবং স্কটল্যান্ড।
আগামী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭ম আসর। তার আগেই শেষ হয়েছে বাছাইপর্ব। আর বাছাইপর্বের শেষে নিশ্চিত হলো আইসিসির সহযোগী দেশগুলোর মধ্য থেকে আরও ৬টি দলের নাম। তবে এই ছয়টি দলের সঙ্গে দুই গ্রুপে বিভক্ত হয়ে মুল পর্বের প্রথম রাউন্ডে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ ও শ্রীলংকা।
বি গ্রুপ ভুক্ত বাংলাদেশের প্রতিপক্ষ হল্যান্ড, নামিবিয়া ও স্কটল্যান্ড। আগামী ১৯ থেকে ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে বি গ্রুপের ম্যাচ। এর আগে ১৮ থেকে ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘বি’ গ্রুপের ম্যাচগুলো । যেখানে শ্রীলংকার সঙ্গে আছে পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড এবং ওমান।
এই দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল টুর্নামেন্টের সুপার ১২ পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। সুপার ১২ পর্বটিও অনুষ্ঠিত হবে দুই গ্রুপে বিভক্ত হযে। যেখানে এক গ্রুপে রয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এই গ্রুপেই যুক্ত হবে ‘এ’ গ্রুপের শীর্ষ ও বি গ্রুপের দ্বিতীয় স্থানধারী দল দুটি।
দ্বিতীয় গ্রুপে রয়েছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান। এই গ্রুপের হয়ে খেলার সুযোগ পাবে বি গ্রুপের শীর্ষ ও এ গ্রুপের দ্বিতীয়স্থান পাওয়া দল দুটি।
বাসস/এমএইচসি/২০৩০/স্বব