উন্নয়ন প্রকল্পে চীনের উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান স্থানীয় সরকার মন্ত্রীর

295

ঢাকা, ৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বিনিয়োগের জন্য চীনের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
আজ সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লী জিমিং সৌজন্য সাক্ষাৎ করতে আসলে তিনি এ আহ্বান জানান।
তাজুল ইসলাম বলেন, চীন বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের অসংখ্য উন্নয়নমূলক কাজে চীন সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠান সহযোগিতা করে যাচ্ছে। দুই দেশের মধ্যে পারস্পরিক এ সহযোগিতা ও সমর্থন অব্যাহত থাকবে।
চীনা রাষ্ট্রদূত লী জিমিং বাংলাদেশের প্রতি তাদের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে বলেন, “রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থ পানি শোধনাগার” প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক প্রতিশ্রুত অর্থ দ্রুত ছাড়করণের ব্যবস্থা নেয়া হবে। একই সাথে ঢাকা ওয়াসার বাস্তবায়নাধীন দাশেরকান্দি পয়:শোধনাগার প্রকল্পে সহযোগিতা করা হবে।
উল্লেখ্য ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থ পানি শোধনাগার’ প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৬২ কোটি টাকা, যার মধ্যে বাংলাদেশ সরকার দিবে ১ হাজার ৭৪৯ কোটি টাকা এবং চীনের এক্সিম ব্যাংক দিবে ২ হাজার ৩১৩ কোটি টাকা।
এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সুলতান আব্দুল হামিদ উপস্থিত ছিলেন।