বাসস দেশ-৩০ : নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মান উন্নয়নে বিআইডব্লিউটিএ’র প্রকল্প গ্রহণ

120

বাসস দেশ-৩০
নৌপরিবহন মন্ত্রণালয়-বৈঠক
নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মান উন্নয়নে বিআইডব্লিউটিএ’র প্রকল্প গ্রহণ
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মান উন্নয়নের লক্ষ্যে ১ হাজার ১শ’৩৭ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করেছে।
ইতোমধ্যেই এ প্রকল্পের একটি ডিপিপি প্রণয়ন করা হয়েছে। প্রণীত ডিপিপি’তে দৌলতদিয়া ও পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নদী ভাঙ্গনরোধ,নদী তীর রক্ষা ও যাত্রীসেবার মানোন্নয়নের পাশাপাশি নতুন আটটি ফেরিঘাট নির্মাণ এবং দৌলতদিয়ায় ছয় কিলেমিটার এবং পাটুরিয়ায় দু’কিলোমিটার নদী তীর রক্ষা বাঁধ নির্মাণের উল্লেখ রয়েছে।
প্রণীত ডিপিপি’তে ফেরী ঘাটগুলো লো-ওয়াটার, মিড- ওয়াটার ও হাই-ওয়াটার লেভেলে স্থাপন করা হবে বলে জানানো হয়েছে। আট কিলোমিটার নদী তীর রক্ষায় ৬ শ’৮০ কোটি টাকার প্রকল্প ব্যয় ধরা হয়েছে।
নদী তীর রক্ষার কাজটি পানি উন্নয়ন বোর্ড এবং ফেরিঘাট স্থাপনের কাজটি বিআইডব্লিউটিএ করবে। প্রকল্পটির অনুমোদন পাওয়ার পর ফেরিঘাট স্থাপন ও নদী তীর রক্ষার কাজ দ্রুত শুরু হবে।
আজ রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ভাঙ্গন কবলিত ঘাটগুলো রক্ষার্থে অতিরিক্ত বরাদ্দ সংক্রান্ত এক বৈঠকে এসব তথ্য জানানো হয়।
নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহ্মুদ এমপি বৈঠকে সভাপতিত্ব করেন।
দৌলতদিয়া ফেরিঘাট এলাকার ভাঙ্গন কবলিত ঘাটগুলোর ভাঙ্গন প্রতিরোধ এবং স্থায়ীভাবে তা সমাধানের লক্ষ্যে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) অনল চন্দ্র দাসকে কমিটির আহবায়ক করা হয়েছে। পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো: মোতাহার হোসেন, আইডব্লিউএম, সিইজিআইএস এবং বিআইডব্লিউটিএ’র প্রতিনিধি’কে এ কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।
এ সভায় জানানো হয়, বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ফেরিঘাট ও এর সংলগ্ন অংশের প্রতিরক্ষামূলক কাজ এবং ফেরিঘাটগুলো পুনঃনির্মাণের লক্ষ্যে এ অর্থবছরে প্রায় ১১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চেয়েছে।
উল্লেখ্য,বিআইডব্লিউটিএ এবছর দৌলতদিয়ায় ফেরিঘাট রক্ষায় ৫২ হাজার জিও ব্যাগ ডাম্পিং করেছে। এজন্য ব্যয় হয়েছে তিন কোটি টাকা।
পানি উন্নয়ন বোর্ড এবছর জুনে ৪২ হাজার ও অক্টোবরে এক লাখ ১০ হাজার জিও ব্যাগ ডাম্পিং করেছে। এজন্য ব্যয় হয়েছে সাত কোটি টাকা। উক্ত এলাকায় নদী তীর রক্ষায় পানি উন্নয়ন বোর্ড ২০১৫-১৬ অর্থ বছর থেকে এপর্যন্ত ১৫ কোটি টাকা ব্যয় করেছে।
অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ, পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মোতাহার হোসেন, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম, মানিকগঞ্জের জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএর সংশ্লিষ্ট প্রকৌশলীরা বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৯১৫/শআ