বাসস দেশ-২৬ : রোহিঙ্গাদের নিজ দেশে নাগরিক অধিকার নিয়ে ফিরতে সকলের সহযোগিতা চাইলেন ত্রাণ প্রতিমন্ত্রী

123

বাসস দেশ-২৬
ত্রাণ প্রতিমন্ত্রী-সাক্ষাৎ
রোহিঙ্গাদের নিজ দেশে নাগরিক অধিকার নিয়ে ফিরতে সকলের সহযোগিতা চাইলেন ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান রোহিঙ্গাদের নিজ দেশে নাগরিক অধিকার নিয়ে যথাযথ মর্যদায় ফিরতে প্রয়োজনীয় সহযোগিতা করতে ইউএসএইডসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আহবান জানিয়েছেন।
আজ রোববার সচিবালয়ে তার কার্যালয়ে ইউএসএইড’র মিশন পরিচালক ডেরিক ব্রাউন গির নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধিদল তার সাথে সাক্ষাত করতে গেলে এক বৈঠকে তিনি এ আহবান জানান। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল ও অতিরিক্ত সচিব মো. আকরাম হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠকে প্রতিনিধিদলের সদস্যরা বলেন, মিয়ানমারের নাগরিক রোহিংগাদের এদেশে আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকার যে মানবিকতার পরিচয় দিয়েছে তা সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। ঘুর্ণিঝড় ফণি এবং বন্যার মত দুর্যোগ সফলতার সাথে মোকাবিলা করার জন্যও প্রতিনিধিদল সরকারের প্রশংসা করে। এ সময় প্রতিমন্ত্রী বলেন, সাইক্লোন, বন্যা ও অগ্নিকান্ডের মত যেকোন দুর্যোগ সরকার সফলতার সাথে মোকাবিলা করছে। আগামীতে ভুমিকম্পের মত বড় থেকে মাঝারি মানের দুর্যোগ মোকাবেলায়ও সরকার কাজ করছে।
এ বিষয়ে জাপান সরকার ও জাইকার সহযোগিতা নেয়া হবে উল্লেখ করে তিনি প্রতিনিধি দলের উদ্দেশে বলেন, মিয়ানমারের নাগরিকদের যত দ্রুত তাদের নিজ দেশে প্রত্যাবর্তন করানো যায় ততই সবার জন্য মঙ্গল।
বাসস/সবি/জেডআরএম/১৮৩০/কেএমকে