বাসস দেশ-২৪ : ঋণ বিতরণ তদারকিতে বাংলাদেশ ব্যাংককে ৯ সদস্যের কমিটি গঠনে নির্দেশ : হাইকোর্ট রায়

118

বাসস দেশ-২৪
হাইকোর্ট-রায়
ঋণ বিতরণ তদারকিতে বাংলাদেশ ব্যাংককে ৯ সদস্যের কমিটি গঠনে নির্দেশ : হাইকোর্ট রায়
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : ঋণ বিতরণ ও তদারকি করতে ৯ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এই কমিটির সুপারিশ অনুসরণ করতে হবে কেন্দ্রীয় ব্যাংককে। ব্যাংকিং খাতের অনিয়ম ও দুর্নীতি রোধে কমিশন গঠনের রুলের নিষ্পত্তি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ আজ এ রায় দেন।
রায়ে ব্যাংকিং খাতের অনিয়ম ও দুরাবস্থা নিরসনে ৯ সদস্যের কমিটি গঠন করতে বাংলাদেশ ব্যাংককে বলা হয়েছে। ব্যাংকিং ও আর্থিক খাতে বিশেষজ্ঞদের ওই কমিটিতে রাখতে বলা হয়েছে।
ঋণ পুনঃতফসিলিকরণ-সংক্রান্ত বিশেষ সুবিধা বহাল রেখেছে আদালত। বিশেষ সুবিধা সংক্রান্ত ওই সার্কুলারের মেয়াদ আরো ৯০ দিন বাড়াতে কেন্দ্রীয় ব্যাংককে বলা হয়েছে।
এর আগে ২৮ অক্টোবর রুলের চূড়ান্ত শুনানি শেষে রায়ের এ দিন নির্ধারণ করে দেয় আদালত।মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) রিট আবেদনটি দায়ের করে।
গত ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংককে ঋণখেলাপিদের তালিকা দাখিলে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ব্যাংকিং খাতে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা বন্ধে তদন্ত কমিশন গঠনের কেন নির্দেশ দেয়া হবে না এবং এই কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না- রুলে তা জানতে চাওয়া হয়।
পরে গত ২৪ জুন বাংলাদেশ ব্যাংক সিলগালা করে ঋণখেলাপিদের তালিকা হাইকোর্টে দাখিল করে। এরমধ্যে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে খেলাপি ঋণের ২ শতাংশ ডাউন পেমেন্টের বিজ্ঞপ্তি জারি করা হলে রিটকারী এইচআরপিবির সম্পূরক আবেদনের প্রেক্ষিতে গত ২১ মে ওই বিজ্ঞপ্তির ওপর স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছিলেন আদালত। এ আদেশের বিরুদ্ধে আপিল করে বাংলাদেশ ব্যাংক। গত ২ জুলাই আপিল বিভাগের চেম্বার জজ আদালত ৮ জুলাই পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। ৮ জুলাই এ স্থগিতাদেশের মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়।আপিল বিভাগ রুল নিষ্পত্তি করার নির্দেশ দেন। সে অনুযায়ী রুলের ওপর শুনানি শেষে আজ রায় ঘোষণা করেন আদালত।
বাসস/এএসজি/ডিএ/১৮২০/শআ