অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পুনরায় ঢাবি’র উপাচার্য

294

ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস): অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে আগামী ৪ বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে পুনরায় নিয়োগ দেয়া হয়েছে।
আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ,১৯৭৩-এর ১১(১) ধারা অনুসারে সিনেটের মনোনীত প্যানেল থেকে তাকে উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়।
উল্লেখ্য,অধ্যাপক মো. আখতারুজ্জামান গত ৬ সেপ্টেম্বর ২০১৭ থেকে উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন।এর আগে ২০১৬ সালের ২৩ জুন থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন।২০১৪ সালে কলা অনুষদের ডিন নির্বাচিত হন তিনি । এছাড়া,গত জুলাই মাসে তিনি দি এসোসিয়েশন অব কমনওয়েল্থ ইউনিভার্সিটি (এসিইউ)-এর কাউন্সিল মেম্বার নির্বাচিত হয়েছেন।
মো. আখতারুজ্জামান ১৯৬৪ সালের ১ জুলাই বরগুনা জেলার আজিজাবাদ উপজেলার কালিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বি এ অনার্স ও এম এ পরীক্ষায় ১ম স্থান অধিকার করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা ইন পার্সিয়ান ল্যাঙ্গুয়েজ বিষয়ক পোস্ট-গ্র্যাজুয়েট সম্পন্ন করেন। তিনি ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেন।