বাসস ক্রীড়া-৯ : মেহেদির দুর্দান্ত সেঞ্চুরিতে রংপুরকে চাপে রেখেছে খুলনা

107

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-এনসিএল
মেহেদির দুর্দান্ত সেঞ্চুরিতে রংপুরকে চাপে রেখেছে খুলনা
ঢাকা, ৩ নভেম্বর, ২০১৯ (বাসস) : মেহেদি হাসানের দৃষ্টিনন্দন সেঞ্চুরিতে রংপুরকে চাপের মধ্যে ফেলে দিয়েছে খুলনা। চলমান ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ফিরতি পর্বের প্রথম স্তরের ম্যাচে প্রথম ইনিংসে রংপুর বিভাগের ২২৪ রানের জবাবে ৮০ রানে ৮ উইকেট হারিয়ে মহা বিপদে পড়েছিলো খুলনা বিভাগ। তবে আট নম্বরে ব্যাট হাতে নেমে ১১৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেললেন লোয়ার-অর্ডার ব্যাটসম্যান মেহেদি হাসান। তার ব্যাটিং নৈপুন্যে রংপুরের বিপক্ষে প্রথম ইনিংসে ২৩৩ রান করে খুলনা। ফলে প্রথম ইনিংস থেকে ৯ রানের লিড নেয় খুলনা। তবে দিন শেষে লিড নিলেও চাপে রয়েছে রংপুর। কারন দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৬৭ রান করেছে রংপুর। ফলে ৬ উইকেট হাতে নিয়ে ৫৮ রানে এগিয়ে রংপুর।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দিন রংপুর বিভাগকে গুটিয়ে দিয়ে নিজের ইনিংস শুরু করে খুলনা বিভাগ। দিন শেষে ২ উইকেটে ২৪ রান করেছিলো তারা। এনামুল হক ১৪ ও তুষার ইমরান ১ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন প্রথম সেশনে রংপুরের দুই বোলারদের তোপে পড়ে খুলনা। ফলে ৮ উইকেটে ৮০ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যায় খুলনা। এনামুল ২১, তুষার ১০, ইমরান উজ্জান ৯, উইকেটরক্ষক নুরুল হাসান ১, জিয়াউর রহমান ৬ ও অধিনায়ক আব্দুর রাজ্জাক ৪ রান করে ফিরেন। খুলনার পতন হওয়া ৮ উইকেটের মধ্যে ৪টি নেন রবিউল ও ২টি নেন সাজেদুল। প্রথম দিনই ২ উইকেট নিয়েছিলেন রবিউল।
৮০ রানে ৮ উইকেট পতনের পর ক্রিজে জুটি বাঁধেন খুলনার দুই টেল-এন্ডার মেহেদি হাসান ও রুবেল হোসেন। প্রথম শ্রেনির ক্রিকেটে ৩৭টি ও ১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে মেহেদির। প্রথম শ্রেনির ক্রিকেটে ব্যাট হাতে ৪টি সেঞ্চুরিও রয়েছে তার। সেই অভিজ্ঞতায় আজ দলের চরম বিপর্যয়ের মুখে অসাধারন এক সেঞ্চুরি করেন ডান-হাতি ব্যাটসম্যান মেহেদি। অন্যপ্রান্তে ব্যাট হাতে মেহেদিকে দারুন সঙ্গ দেন পেসার রুবেল। তাই মেহেদির সেঞ্চুরিতে প্রতিরোধ গড়ে ৮ উইকেটে ২০৭ রান তুলে চা-বিরতিতে যায় খুলনা। এসময় ১১৭ রানে অপরাজিত ছিলেন মেহেদি। রুবেলের সংগ্রহ ছিলো ২০ রান।
বিরতির পর ১১৯ রানে আউট হন মেহেদি। ১৫টি চার ও ১টি ছক্কায় ১৫০ বলে নিজের ইনিংসটি সাজান মেহেদি। দলীয় ২১৩ রানে মেহেদি ফিরলে খুলনার লিডের স্বপ্ন শেষ-ই হয়ে যায়। কিন্তু এক প্রান্ত আগলে অপরাজিত ৩৬ রান করে খুলনাকে লিড এনে দেন রুবেল। শেষ পর্যন্ত ২৩৩ রানে শেষ হয় খুলনার ইনিংস। রংপুরের রবিউল হক ৪১ রানে ৫ উইকেট নেন।
৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় রংপুর। ১ রান করে ফিরেন মাহমুদুল হাসান। তাকে শিকার করেন ডান-হাতি পেসার আব্দুল হালিম। এরপর রংপুর শিবিরে আঘাত হানেন প্রথম ইনিংসে ৭ উইকেট নেয়া খুলনার অধিনায়ক আব্দুর রাজ্জাক। দিনের খেলা শেষ হবার আগে ৩ উইকেট তুলে নেন তিনি। মেহেদি মারুফ ২৩, সোহরাওয়ার্দি শুভ ২৪ ও নাইম ইসলাম ১১ রান করে রাজ্জাকের শিকার হন। ফলে ৪ উইকেটে ৬৭ রানে দিন শেষ করে রংপুর।
সংক্ষিপ্ত স্কোর :
রংপুর বিভাগ : ২২৪/১০, ৮১.১ ওভার (রিসাদ ৪২, নাসির ৪০, রাজ্জাক ৭/৬৯)।
খুলনা বিভাগ : ২৩৩/১০, ৭১ ওভার (মেহেদি ১১৯, রুবেল ৩৬*, রবিউল ৫/৪১)।
রংপুর বিভাগ : ৬৭/৪, ২৬ ওভার (শুভ ২৪, মারুফ ২৩, রাজ্জাক ৩/১২)।
বাসস/এএমটি/১৮০০/স্বব