বাজিস-৩ : পাহাড়ে বাঁশ উৎপাদন প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করলেন পার্বত্য প্রতিমন্ত্রী

184

বাজিস-৩
বান্দরবান-বাঁশ উৎপাদন-উদ্বোধন
পাহাড়ে বাঁশ উৎপাদন প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করলেন পার্বত্য প্রতিমন্ত্রী
বান্দরবান, ৩০ জুন, ২০১৮ (বাসস) : পার্বত্যাঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠীর আয়বর্ধক কর্মসূচি হিসেবে আজ শনিবার সকালে উন্নতজাতের বাঁশ উৎপাদন প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেছেন পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।
বান্দরবান, রাংগামাটি এবং খাগড়াছড়ি জেলার ২৬টি উপজেলায় ১৩ হাজার পরিবার এ প্রকল্পের সুবিধার আওতায় আসবে। তিন বছর মেয়াদি এ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে অর্থ বরাদ্দ হয়েছে ২৩কোটি ৭৮ লাখ টাকা। ইতিমধ্যেই প্রকল্পভুক্ত ১৩ হাজার ২৬০জন নারী ও পুরুষ কৃষককে বাঁশচাষ পদ্ধতি ব্যবস্থাপনা বিষয়ে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণও প্রদান করা হয়েছে।
শনিবার বান্দরবানস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড অফিস চত্বরে উপকারভোগীদের মাঝে বাঁশের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। প্রকল্প পরিচালক ও উন্নয়ন বোর্ডের সদস্য-অর্থ এবং প্রকল্প পরিচালক মো.শাইনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বাঁশের চারা বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বান্দরবানের জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার, উন্নয়ন বোর্ডের সদস্য-বাস্তবায়ন এবং প্রকল্প পরিচালক মো.হারুণ-অর রশিদ ও প্রকল্প পরিচালক মো.আবদুল আজিজ।
উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিট প্রধান নির্বাহী প্রকৌশলী বিন ইয়াছিনুর আরাফাত জানান, তালিকাভুক্ত পার্বত্য তিন জেলার ১৩ হাজার কৃষকরে মাঝে ২২৫টি করে মোট ২৮ লাখ ৬০ হাজারটি বিভিন্ন প্রজাতির বাঁশের চারা বিতরণ করা হবে। লক্ষ্যমাত্রানুসারে প্রাথমিকভাবে নির্বাচিত ৪ হাজার ২২০টি পরিবারের মাঝে বাঁশের চারা বিতরণ কাজ শনিবার থেকেই শুরু হয়ে গেছে। পর্যায়ক্রমে বাকি পরিবারগুলোর মাঝে প্রকল্প মেয়াদের মধ্যেই সমভাবে সুবিধাদি প্রদানসহ বাঁশের চারা বিতরণ করা হবে।
পার্বত্য উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মো. শাইনুল ইসলাম বলেন, পার্বত্য তিন জেলার ২৬টি উপজেলার ১৩ হাজার কৃষক উন্নতজাতের বাঁশ উৎপাদনে প্রয়োজনীয় বাঁশ চারা ও সারসহ কারিগরি সহায়তা পাবেন। এ লক্ষ্যে মাঠ পর্যায়ে প্রয়োজন সংখ্যক জনবলও নিয়োগ প্রদান করা হয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হবে আগামী ২০২১ সালে। তিনি জানান, ১৯৭৬ সালে মাত্র ২টি প্রকল্প নিয়েই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কার্যক্রম শুরু হলেও বর্তমান পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরের সময়ে ১৩টি প্রকল্পে উন্নীত হয়েছে। সরকারের উচ্চ মহল থেকে অনুমোদিত হলে প্রকল্প সংখ্যা ১৭-তে উন্নীত হতে পারে।
বাঁশের চারা বিতরণ অনুষ্ঠানে জেলার ১৪টি কৃষক সমবায় সমিতি এবং মহিলা সমবায় সমিতির নেতৃবৃন্দের মাঝে ১৪টি ধান মাড়াই কল, সদর উপজেলার ফারুকমুন পাড়ায় কমিউনিটি সেন্টারের জন্য একটি টেলিভিশন এবং নিওগুলশান গীতা পাঠশালার জন্য ল্যাপটপসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হয়।
বাসস/সংবাদদাতা/১৫২৫/মরপা