বাসস দেশ-২২ : ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ স্বীকৃতি পেয়েছে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি

131

বাসস দেশ-২২
পরিবেশ-উপ-কমিটি
‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ স্বীকৃতি পেয়েছে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি
ঢাকা, ২ নভেম্বর, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি পরিবেশ রক্ষা আন্দোলনে ভূমিকা রাখায় ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ স্বীকৃতি অর্জন করেছে।
আজ শনিবার বিকেলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা’র রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা জানানো হয়।
আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ কমিটির বৈঠকে এ কথা জানান দলের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন।
তিনি বলেন, ‘প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে পরিবেশ দিবস পালিত হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরণায় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।
জাতিসংঘের পরিবেশ বিষয়ক শাখা ‘ইউনাইটেড ন্যাশন এনভায়রনমেন্ট প্রেগ্রাম’ বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে গ্লোবাল কার্যক্রম গ্রহণ করে। এই কার্যক্রমের মাধ্যমে সারা বিশ্বের যারা পরিবেশের জন্য অবদান রেখেছে তাদের স্বীকৃতি দেয়।
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি ইউনাইটেড নেশনস এনভায়রণমেন্ট প্রোগ্রাম গ্রহণ করে ‘ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ স্বীকৃতি অর্জন করেছে। জাতিসংঘ থেকে পরিবেশ রক্ষা আন্দোলনের ভূমিকা রাখায় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটিকে ধন্যবাদ পত্র দেওয়া হয়।
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, এই প্রথম বাংলাদেশে কোন রাজনৈতিক দল জাতিসংঘ থেকে পরিবেশ রক্ষায় স্বীকৃতি পেয়েছে। আমি মনে করি জাতিসংঘের এই স্বীকৃতি আওয়ামী লীগ বন ও পরিবেশ উপ-কমিটির জন্য বড় অর্জন।’
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ফজলুল হক খন্দকার বলেন, আওয়ামী লীগের ২১ তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে বন ও পরিবেশ উপ-কমিটির নানা কর্মসূচি হাতে নিয়েছে এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর কনফারেন্স করতে যাচ্ছে। বাংলাদেশের পরিবেশ রক্ষায় করণীয় শীর্ষক দুই দিনব্যাপী এই কনফারেন্স এ দেশের পরিবেশ রক্ষায় করণীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ নেয়া হবে এবং বাংলাদেশের জলবায়ু কি কারণে হুমকির মুখে সে পদক্ষেপ তুলে ধরা হবে। এখানে বিভিন্ন গবেষকরা অংশ নেবে।
সভায় কমিটির সদস্য মিহির কান্তি ঘোষাল, সৈয়দ শুক্কুর আলী শুভ, হেমায়েত হোসেন, মাকসুদুল আলম, মাহফজুর রহমান, ফয়সাল আহমেদ, রাশেদুল বাশার ডলার, সুজাদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
বাসস/বিকেডি/১৮৪০/এসই