বাসস ক্রীড়া-৭ : ভারতকে হোয়াইটওয়াশ করলে উন্নতি, হোয়াইটওয়াশ হলে অবনতি হবে বাংলাদেশের

128

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-টি-২০
ভারতকে হোয়াইটওয়াশ করলে উন্নতি, হোয়াইটওয়াশ হলে অবনতি হবে বাংলাদেশের
দিল্লি, ২ নভেম্বর, ২০১৯ (বাসস) : আগামীকাল ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। এই প্রথম টি-২০ ফরম্যাটে দ্বিপাক্ষিক সিরিজে লড়বে বাংলাদেশ-ভারত। আইসিসি টি-২০ র‌্যাংকিং-এ বর্তমানে পঞ্চম স্থানে রয়েছে ভারত। নবম স্থানে রয়েছে বাংলাদেশ। ভারতের রেটিং ২৬১। বাংলাদেশের ২২৪।
কাল থেকে শুরু হওয়া সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করলে র‌্যাংকিং-এ উন্নতি হবে বাংলাদেশের। আবার যদি ভারতের কাছে হোয়াইটওয়াশ হয় তবে র‌্যাংকিং-এ অবনতি হবে বাংলাদেশের।
ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতলে বাংলাদেশের রেটিং হবে ২৩৫। বর্তমানে ২৩৫ রেটিং নিয়ে অস্টমস্থানে আফগানিস্তান। রেটিং সমান হলেও, তখন ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে অস্টমস্থানে উঠবে বাংলাদেশ।
আর যদি ভারতের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারে বাংলাদেশ, তবে র‌্যাংকিং-এ দশম স্থানে নেমে যাবে টাইগাররা। হোয়াইটওয়াশ হলে বাংলাদেশের রেটিং হবে ২২৩। বর্তমানে ২২৪ রেটিং নিয়ে দশম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তখন বাংলাদেশ দশমস্থানে ও ওয়েস্ট ইন্ডিজ নবমস্থানে থাকবে।
কিন্তু ২-১, ১-০ ব্যবধানে জিতলে বা ঐ ব্যবধানে হারলে র‌্যাংকিং-এ বাংলাদেশের অবস্থানের কোন পরির্তন হবে না।
অপরদিকে, বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে র‌্যাংকিং-এ তৃতীয়স্থানে উঠবে ভারত। তখন ভারতের রেটিং হবে ২৬২। ভারতের সমান রেটিং হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ারও। রেটিং সমান হলেও ভগ্নাংশের হিসেবে তৃতীয়স্থানে থাকবে ভারত।
তবে ২-১, ২-০ বা ১-০ ব্যবধানে বাংলাদেশকে হারালেও পঞ্চম স্থানেই থাকবে ভারত।
বাসস/এএমটি/১৭২৫/স্বব