স্বয়ংক্রিয় ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি করা কঠিন হবে : ভূমিমন্ত্রী

661

ঢাকা, ১ নভেম্বর, ২০১৯ (বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য ডিজিটাইজেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পুরো ভূমি ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় হলে সেবা প্রদানকারীদের অনিয়ম করা খুব কঠিন হবে।
যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত একটি বিজনেস ডেভেলপমেন্ট সেন্টারে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ অক্টোবর অনুষ্ঠিত ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) এ আলোচনা সভার আয়োজন করে।
ভূমি সেবা হটলাইন ১৬১২২ এর কার্যপ্রণালী সম্পর্কে ধারণা দিতে গিয়ে সাইফুজ্জামান চৌধুরী ব্যবসায়ীদের বলেন, অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা যদি ১৫ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি না করেন তাহলে ড্যাশ বোর্ডে উক্ত অভিযোগে হলুদ মার্ক দেখা যাবে। আর ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি না করলে লাল মার্ক দেখা যাবে। একই সঙ্গে অভিযোগ নিষ্পত্তিতে দেরি হচ্ছে কেন এ বিষয়ে তলব করা হবে। অভিযোগ নিষ্পত্তি করা ছাড়া সেবা প্রদানকারী কর্মকর্তাদের আসলে আর কিছুই করার থাকবে না বলে মন্ত্রী উল্লেখ করেন।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিবিসিসিআইর সভাপতি বশির আহমেদ, সহ-সভাপতি মহিব উদ্দিন চৌধুরী এবং মহাপরিচালক সাইয়েদুর রহমান রানু প্রমুখ।