বাসস ক্রীড়া-৭ : জিদান সেরা দল নির্বাচনে সফল হলেও রিয়ালের দরকার ধারাবাহিক ফল

124

বাসস ক্রীড়া-৭
ফুটবল-স্প্যানিশ-লা লীগা-প্রিভিউ
জিদান সেরা দল নির্বাচনে সফল হলেও রিয়ালের দরকার ধারাবাহিক ফল
মাদ্রিদ, ১ নভেম্বর, ২০১৯ (বাসস/এএফপি) : বুধবার লেগানেসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ৫-০ গোলের ব্যবধানে জয় পাওয়া ছিল কোচ জিনেদিন জিদানের নতুন মিশনে সবচেয়ে বড় জয়। তবে বর্তমান পরিস্থিতিতে ওই অর্জনকে খুব বেশী একটা উদযাপনে যাননি তিনি।
ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক এই মৌসুমে এটিকে দলের সেরা অর্জন কিনা প্রশ্ন করলে জবাবে জিদান বলেছিলেন, ‘না, আমি তা মনে করিনা।’ এটিকে আপাতত একটি পরিপূর্ণ প্রদর্শনী হিসেবে বলা যেতে পারে। অনেকেই মনে করছেন এটিই আমাদের সেরা খেলা। তবে আমার কাছে নয়। যদিও এই ফলে আমি খুশি।’
জিদানের কাছে আরেকটি প্রশ্ন রাখা হয়েছিল। সেটি হচ্ছে চলতি মৌসুমে কোন ম্যাচটিকেই এগিয়ে রাখবেন। সেল্টা ভিগোর বিপক্ষে প্রথম জয়টি, নাকি গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লীগে গালাতাসারের বিপক্ষে ১-০ গোলের জয়টি।
বাস্তবতা হল এবারের মৌসুমে খুব কম ক্লাবই রয়েছে যারা রিয়ালকে কোন না কোনভাবে বাঁধাগ্রস্ত করেনি। সপ্তাহ থেকে সপ্তাহ ধরেই চলে আসছে তাদের এমন দৈন্য দশা।
২০১৮ সালের মে মাসে জিদানের অধীনে লীগ ম্যাচে সেল্টার বিপক্ষে ৬-০ গোলে জয়লাভ করেছিল রিয়াল মাদ্রিদ। এরপর লেগানেসের বিপক্ষের জয়টিই তাদের বড় জয়। এমনকি এই মৌসুমে গালাতাসারে ও সেভিয়ায় কেবল এ্যাওয়ে জয়ের স্বাদ পেয়েছে রিয়াল।
জিদান বলেন, ‘সমস্যা হচ্ছে প্রতি তিন দিন পরপর আমাদেরকে ভাল প্রমাণ করতে হচ্ছে। আর সেটিই হচ্ছে সমস্যা। কিন্তু সেটি আমরা করতে পারছি না।’
এ পর্যন্ত দশটি ম্যাচ খেলে ফেলার পরও বিচারের জন্য ক্লাবটির সঠিক চিত্র এখনো পাওয়া যাচ্ছেনা। এখনো নিজেদের মেলে ধরার অপেক্ষায় রয়েছে রিয়াল মাদ্রিদ। তবে এখন অন্তত জিদান একটি সঠিক দল নির্বাচনের পথ খুঁজে পেয়েছেন। তার দ্বিতীয় মেয়াদের দলটি কিছুটা আবয়ব পেয়েছে। দলের মেরুদন্ড হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন থিবো কোর্তায়া সার্জিও রামোস, রাফায়েল ভারানে, টনি ত্রেুাস ও করিম বেনজেমা।
দানি কারভাজাল ডান প্রান্তে আলভারো ওড্রিজোলার চেয়ে বেশী কার্যকারিতা প্রদর্শন করছেন। অপর দিকে গত গ্রীষ্মে ৫০ মিলিয়ন ইউরোতে যোগ দেয়া ফারল্যান্ড মেন্ডি এখনো পর্যন্ত মার্সেলোকে স্থান চ্যুত করতে পারেননি। কাসেমিরো একমাত্র রক্ষনাত্মক মিডফিল্ডার হিসেবে স্কোয়াডে অবস্থান বজায় রাখলেও ৩৪ বছর বয়সি লুকা মড্রিচকে টপকাতে হলে মধ্যমাঠে আরো উজ্জীবিত হতে হবে ফেড ভালভার্দেকে।
আক্রমণভাগে এডেন হ্যাজিার্ড এখনো সেরাটা দেখাতে পারেননি, যদিও বেনজেমার সঙ্গ বেশ ভালভাবেই উপভোগ করছেন। গ্যারেত বেল যদি ফিটনেস ফিরে না পান, তাহলে তার দারুন বিকল্প হতে পারেন রড্রিগো। ডানপ্রান্ত দিয়ে ১৮ বছর বয়সি এই তারকা নিয়ে আসতে পারেন বাড়তি মাত্রা।
সব মিলিয়ে রিয়াল মাদ্রিদ এখন দারুন একটি দল খুঁজে পেয়েছে। এখন দেখার বিষয় হচ্ছে আগামীকাল শনিবার রিয়াল বেতিসের বিপক্ষে ধারাবাহিকতাটা রক্ষা করতে পারে কিনা। যাতে চীর প্রতিদ্বন্দ্বি বার্সেলোনার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাওয়া যায়। এ্যাওয়ে ম্যাচ খেলতে লেভান্তে সফরে যাওয়া কাতালান ক্লাবটি এ পর্যন্ত ৭ ম্যাচে জয়লাভ করেছে।
রিয়াল বায়াডোলিডের বিপক্ষে আর্জেন্টাইন সুপার স্টার যে ভাবে নিজের ফিটনেস ফিরে পাওয়ার প্রমান দিয়েছেন তাতে প্রতিপক্ষ ক্লাবগুলো নিজেদের মেলে ধরার জন্য খুব বেশী জায়গা পাবেনা।
মঙ্গলবার বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, ‘আমাদেরকে সামনের দিকে তাকাতে হবে। মেসি নিজের মত খেলাতে কি ঘটে গেল তা দেখতেই পাচ্ছেন। মনে হল সবকিছুই সহজ হয়ে গেল। আসলে সবকিছু এতটা সহজ নয়।’
এদিকে দিয়াগো সিমিওনে বলেছেন তার ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে। তবে সপ্তাহের মধ্যভাগে আলাভেসের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ড্র করে সবকিছু লেজেগোবরে করে ফেলেছে তার শিষ্যরা। শনিবার সেভিয়া সফরে যাবে অ্যাটলেটিকো। এবারের আসরে চমক দেখানো দুই ক্লাব গ্রানাডা ও রিয়াল সোসিয়েদাঁদ রোববার মুখোমুখি হবে লস কারমেনেজে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩০/স্বব