বাসস দেশ-৩৩ : তুলনামূলক কমমূল্যের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশী পণ্যের স্থান করে নিতে হবে : বাণিজ্যমন্ত্রী

120

বাসস দেশ-৩৩
বাণিজ্যমন্ত্রী – উদ্বোধন
তুলনামূলক কমমূল্যের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশী পণ্যের স্থান করে নিতে হবে : বাণিজ্যমন্ত্রী
ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৯ (বাসস) : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পণ্যের উন্নত মান বজায় রেখে তুলনামূলক কমমূল্যের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশী পণ্যের স্থান করে নিতে হবে।
তিনি আজ বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি আয়োজিত তিন দিনব্যাপী ‘সপ্তম লেদারটেক বাংলাদেশ-২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমান সরকার বিনিয়োগকারীদের সব ধরনের সহযোগিতা প্রদান করছে।
তিনি বলেন, বাংলাদেশে চামড়া শিল্পে বিনিয়োগকারীরাও লাভবান হবেন। কারণ দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে উপযুক্ত স্থান।
টিপু মুনশি বলেন, ‘আমরা চামড়া শিল্পকে রপ্তানি খাতে দি¦তীয় স্থানে দেখতে চাই। ২০২১ সালে চামড়া খাতে বাংলাদেশের রপ্তানির লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হলেও, আমরা আরো বেশি দেখতে চাই।’
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে তৈরি যে কোন পণ্যের মানের ব্যাপারে কোন কম্প্রমাইজ করা হবে না। তবে বেসরকারি যে কোন উদ্যোগের সাথে সরকারের সহযোগিতা থাকবে।
তিনি বলেন, চামড়া শিল্পের কাঁচামাল ও তুলনামূলক কম মূল্যের শ্রম শক্তির এ শিল্পকে বিশ্ববাসীর কাছে জনপ্রিয় করে তোলা সম্ভব।
মন্ত্রী বলেন, বাংলাদেশের চামড়া শিল্পের বিপুল সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা কাজে লাগাতে হবে।
তিনি বলেন,‘আমরা বিশ্বাস করি বিশ্বের বড় বড় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে আসবে। তখন এ খাতের চিত্র অন্যরকম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে উঠছে। এগুলোতে বিনিয়োগ করতে অনেক দেশি-বিদেশি প্রতিষ্ঠান ইতোমধ্যেই এগিয়ে এসেছে। বাংলাদেশের চামড়া জাত পণ্যের চাহিদা বিশ্ববাজারে দিন দিন বাড়ছে। সঠিকভাবে গবেষণা করে, প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করলে আমরা চামড়া খাতে সফলতা অবশ্যই পাবো।’
উল্লেখ্য, এবার মেলায় বিশে^র ২০টি দেশের তিনশতাধিক প্রতিষ্ঠান ফিনিস লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারিজ, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ এরসাথে সংশ্লিষ্ট প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে।
দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, চীন, কোরিয়া তুরষ্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলংকা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান হংকং ও পাকিস্তান।
এ অনুষ্ঠানে বাংলাদেশ লেদার ফুটওয়্যার এন্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯’র আহবায়ক সৈয়দ নাসিম মঞ্জুর, লেদারগুডস এন্ড ফুটওয়্যার মেন্যুফ্যাকচারার্স এন্ড ট্রেড এন্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল বাংলাদেশ পাদুকা প্রস্তুত কারক সমিতির প্রেসিডেন্ট শাহীন খান প্রমুখ বক্তুদা করেন।
অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
বাসস/সবি/জেডআরএম/১৯১০/এইচএন