ডিপিডিসি প্রকল্পের জন্য এএফডির সাথে ৩০ মিলিয়ন ইউরো চুক্তি স্বাক্ষর

231

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ সরকার ও এএফডির মধ্যে গতকাল ৩০ মিলিয়ন ইউরোর একটি ক্রেডিট সুবিধা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
চুক্তিটি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ, এএফডি’র দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক জ্যাকি আমপ্রুও ও বাংলাদেশে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত জ্যাঁ-ম্যারিন শু। ইআরডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
এএফডি ও এডিবির যৌথ অর্থায়নে বিদ্যুৎ বিভাগের অধীনে ডিপিডিসি, বিদ্যুৎ সিস্টেম সম্প্রসারণ ও দক্ষতা উন্নয়ন বিনিয়োগ কর্মসূচির আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে। এখানে এএফডির অর্থায়ন ১০০ মিলিয়ন ইউরো।
প্রকল্পটি চারটি অংশে ভাগ করা হয়েছে। প্রথম অংশে সাতটি নতুন ১৩২/৩৩ কেভি জিআইএস সাবস্টেশন, দ্বিতীয় অংশে সাতটি নতুন ৩৩/১১ কেভি জিআইএস সাবস্টেশন, তৃতীয় অংশে তিনিটি ১৩২ কেভি (১৫৮.৪ কি.মি) ও চতুর্থ অংশে ৩ কেভি (১১৩.৪ কি.মি) ভূ-গর্ভস্থ ক্যাবল। প্রথম অংশে অতিরিক্ত ব্যয় বহন করতে ৩০ মিলিয়ন ইউরোর ক্রেডিট সুবিধা চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে।
এই অতিরিক্ত তহবিল সাত বছরের গ্রেস পিরিয়টসহ ২০ বছরে পরিশোধ করা হবে। এই চুক্তির মাধ্যমে অর্থায়ন করা প্রাথমিক প্রকল্প সম্প্রসারণে সাবস্টেশনগুলির নতুন সম্প্রসারণ ও ইনস্টলেশনের অতিরিক্ত সরঞ্জাম স্থাপনের অনুমতি দেওয়া হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্রান্স বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে। বাংলাদেশের পানি শোধন, জ্বালানী, পরিবহন ও আরএমজি খাতে সহায়তার ক্ষেত্রে দেশটির দীর্ঘ ইতিহিাস রয়েছে। এতে আরো বলা হয়, বর্তমান চুক্তি দু’দেশের মধ্যে উন্নয়ন সহযোগিতার একটি ধারাবাহিকতা।