সাউদাম্পটনকে হারিয়ে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটি

158

লন্ডন, ৩০ অক্টোবর, ২০১৯ (বাসস) : সার্জিও অ্যাগুয়েরোর জোড়া গোলে সাউদাম্পটনকে ৩-১ গোলে পরাজিত করে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে ম্যানচেস্টার সিটি।
ইতিহাদ স্টেডিয়ামে পেপ গার্দিওলার বর্তমান লিগ কাপ বিজয়ী দলটি নিকোলাস ওটামেন্ডি ও অ্যাগুয়েরো দুই গোলে প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল।
শনিবার প্রিমিয়ার লিগে এ্যাস্টন ভিলাকে পরাজিত করা দলটি থেকে নয়টি পরিবর্তন নিয়ে কাল মাঠে নেমেছিলেন গার্দিওলা। এই ম্যাচে অভিষেক হয়েছে ১৮ বছর বয়সী মিডফিল্ডা টমি ডোয়লের। ১৯৭৬ সালে লিগ কাপ জয় করা সিটির অধিনায়ক ছিলেন ডোয়লের দাদা মাইক। সপ্তমবারের মত টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলতে দারুণভাবে এগিয়ে যাচ্ছে সিটিজেনরা। গত চার মৌসুমে তিনবার লিগ কাপের শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছে সিটি।
শুক্রবার লিগে লিস্টারের কাছে ৯-০ গোলে বিধ্বস্ত হয়েছিল সাউদাম্পটন। আর সে কারনেই ম্যাচের শুরুতে পুরো স্টেডিয়াম জুড়ে স্বাগতিক সমর্থকরা চিৎকার করে বলেছেন, ‘আমরা ১০টি চাই।’
যদিও দুর্দান্ত ঐ ফলাফলকে স্পর্শ করার তাগিদ সিটিজেনদের পারফরমেন্সে চোখে পড়েনি। একপেশে প্রথমার্ধের পর শেষ আটে পৌঁছে যাওয়া অনেকটাই নিশ্চিত হয়ে যাওয়ায় স্বাভাবিক ভাবেই দলের মধ্যে একটা পরিশ্রান্ত ভাব লক্ষ্য করা গেছে। ২০ মিনিটে বার্নান্ডো সিলভার ক্রসে ওটামেন্ডি হেডের সাহায্যে দলকে এগিয়ে দেন। ৩৮ মিনিটে কাইল ওয়াকারের সহায়তায় আগুয়েরো ব্যবধান দ্বিগুন করেন। সিটিজেনদের হয়ে ক্যারিয়ারের ৩৫০তম ম্যাচ খেলতে নামা আর্জেন্টাইন তারকা আগুয়েরোর এটি ছিল মৌসুমের ১১তম গোল।
প্রিমিয়ার লিগে রেলিগেশন জোনে থাকা সাউদাম্পাটনের জন্য এই পরাজয়ে কোচ রালফ হ্যাসেনহাটেলের ওপর আরো চাপ সৃষ্টি হলো। ৫৬ মিনিটে আগুয়েরো সিটিজেনদের হয়ে তৃতীয় গোলটি করলে আরো হতাশ হয়ে পড়েন হ্যাসেনহাটেল। ৭৫ মিনিটে জেমস ওয়ার্ড-প্রাউসের কর্ণার থেকে জ্যাক স্টিফেন্সের হেড সাউদাম্পটনকে সান্তনাসূচক এক গোল উপহার দিয়েছে। প্রিমিয়ার লিগে আগামী শনিবার ফিরতি লেগে আবারো এই সিটির মোকাবেলা করবে সাউদাম্পটন।
ম্যাচের একেবারে শেষ মুহূর্তে রিজার্ভ লেফট-ব্যাক এ্যাঙ্গেলিনোর ইনজুরি সিটিজেনদের দু:শ্চিন্তায় ফেলেছে। গার্দিওলা বলেছেন, ‘এই প্রতিযোগিতায় এগিয়ে যাওয়াটা সত্যিই স্বস্তির। আমরা এখানে বেশ গুরুত্বের সাথে অংশগ্রহণ করি। লিগ কাপ তরুন খেলোয়াড়দের জন্য নিজেদের প্রমানের অসাধারণ একটি মঞ্চ। গুরুত্বের সাথে না খেললে এক মৌসুমে চারটি শিরোপা জেতা কোনভাবেই সম্ভব নয়।’
দিনের আরেক ম্যাচে সাবেক ক্লাব ওয়াটফোর্ডের বিপক্ষে ২-০ গোলে জয়ের মাধ্যমে এভারটন কোচ মার্কো সিলভা কিছুটা হলেও নিজের ওপর থেকে চাপ কমাতে সক্ষম হয়েছে। ব্রাইটনের বিপক্ষে শনিবার শেষ মুহূর্তে ৩-২ গোলে পরাজয়ের মাধ্যমে লিগে রেলিগেশন জোন থেকে মাত্র দুই ধাপ উপরে আছে সিলভার দল। আরেকটি পরাজয়ে মৌসুমে সবচেয়ে বাজে রেকর্ডের জন্ম দিয়ে সিলভার ভবিষ্যতও হয়ত শঙ্কার মধ্যে পড়তে পারতো। তবে আপাতত কোচকে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছেন ম্যাসন হোলগেট ও রিচারলিসন। এর আগে কখনই লিগ কাপের শিরোপা না পাওয়া এভারটন ৭২ মিনিটে অবশেষে হোলগেটের গোলে ডেডলক ভাঙ্গে। ইনজুররি টাইমে সাবেক ওয়াটফোর্ড স্ট্রাইকার রিচারলিসন দলের জয় নিশ্চিত করেন।
এদিকে লিগ ওয়ানের দল বার্টনকে ৩-১ গোলে পরাজিত করে সিটি ও এভারটনের সাথে শেষ আটে জায়গা করে নিয়েছে লিস্টার সিটি। প্রিমিয়ার লিগের তৃতীয় স্থানে থাকা ব্রেন্ডন রজার্সের দল দুর্দান্ত ফর্ম ধরে রেখে নয়টি পরিবর্তন নিয়ে কাল মাঠে নেমেছিল। দলের পক্ষে গোলগুলো করেছেন কেলেচি ইহেনাচো, ইয়োরি টিয়েলেমানস ও জেমস ম্যাডিসন।