বাসস দেশ-৯ : মৌলিক সাক্ষরতা কার্যক্রমের সাথে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ

111

বাসস দেশ-৯
কমিটি-প্রাথমিক ও গণশিক্ষা
মৌলিক সাক্ষরতা কার্যক্রমের সাথে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ
ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দেশের সব জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের কার্যক্রমের সাথে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে তদারকির মাধ্যমে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে ।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয় হয়। সভায় জানানো হয় দেশের ২১ লাখ লোককে সাক্ষর জ্ঞান সম্পন্ন করে তোলা এ প্রকল্পের মূল উদ্দেশ্য।
কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, মেহের আফরোজ, নজরুল ইসলাম বাবু, ইসমাত আরা সাদেক, শিরীন আখতার,আলী আজম এবং ফেরদৌসী ইসলাম সভায় অংশগ্রহণ করেন।
কমিটির সভাপতি বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে বর্তমান সরকার নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে। এসময় তিনি শিক্ষার্থীদের দরদ দিয়ে শিক্ষাদানের প্রতি গুরুত্বারোপ করেন ।
তিনি বলেন, প্রাথমিক শিক্ষা শিক্ষার্থীর মূল ভিত্তি। সে কারণে প্রাথমিক বিদ্যালয় হতেই শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিতে হবে।
সভায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে প্রাথমিক যোগ্যতা হিসেবে সভাপতি প্রার্থীর সন্তানকে অবশ্যই ঐ বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে বলে সুপারিশ করে।
সভায় জানানো হয়, প্রাথমিকে আরো ১৮ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে। নব্য জাতীয়করণকৃত স্কুলে এ সব শিক্ষককে পদায়নে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাঁদেরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলারও পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
সভায় বলা হয়, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ই- প্রাইমারি স্কুল সিস্টেম এবং ই- মনিটরিং কার্যক্রমের রোড ম্যাপ তৈরি হয়েছে।
এছাড়াও সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চলমান কর্মসূচীসমূহের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম আল হোসেনসহ মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৫০/-এমএবি