যশোর শিক্ষাবোর্ডে এবার ২ লাখ ৩৮ হাজার ৫১৪ জন জেএসসি পরীক্ষায় অংশ নেবে

314

যশোর, ৩০ অক্টোবর, ২০১৯ (বাসস) : যশোর শিক্ষাবোর্ডের অধীনে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় মোট ২লাখ ৩৮হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেবে, যা গত বছরের চেয়ে ২ হাজার ৬শ’৯২ জন বেশি। গত বছর জেএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩৫ হাজার ৮২২ জন। দেশের অন্যান্য শিক্ষাবোর্ডের মতো আগামি ২ নভেম্বর (শনিবার) থেকে যশোর শিক্ষাবোর্ডেও জেএসসি পরীক্ষা শুরু হবে। এ শিক্ষাবোর্ডের অধীনে ১০ জেলার ২হাজার ৯শ’ ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১লাখ ২৪ হাজার ৮শ’৩৭ জন ছাত্রী এবং ১ লাখ ১৩ হাজার ৬শ’৭৭ জন ছাত্র এ পরীক্ষায় অংশ নিবে এবং ২৮৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
জেলাগুলো হচ্ছে-যশোর, নড়াইল,ঝিনাইদহ,মাগুরা,কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর,সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট।
যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এ বছর যশোর জেলায় ৩৭ হাজার ১শ’৮৪ জন পরীক্ষার্থী, নড়াইলে ১২ হাজার ৫শ’৭৬ জন, ঝিনাইদহে ২৯ হাজার ৩শ’৩৭ জন, মাগুরায় ১৫ হাজার ৭শ’ ৩৭ জন, কুষ্টিয়ায় ৩৬ হাজার ৩শ’ ৯৯ জন, মেহেরপুরে ১২ হাজার ২৫ জন, চুয়াডাঙ্গায় ১৭ হাজার ৭শ’১৯ জন, সাতক্ষীরায় ২৬ হাজার ৫৪ জন, খুলনায় ৩২ হাজার ১শ’ ৯১ জন এবং বাগেরহাট জেলায় ১৯ হাজার ২শ’৯২ জন জেএসসি পরীক্ষার্থী রয়েছে। এ ১০ জেলার মধ্যে সবচেয়ে বেশি জেএসসি পরীক্ষার্থী রয়েছে যশোর জেলায় এবং কম পরীক্ষার্থী রয়েছে মেহেরপুর জেলায়।
যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আব্দুল আলীম বলেন,আসন্ন জেএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণে সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।কেন্দ্র সচিবদের সঙ্গে ইতিমধ্যে বোর্ড কর্তৃপক্ষ মতবিনিময় করেছে।কোন পরীক্ষার্থী দেরি করে কেন্দ্রে প্রবেশ করলে তাদের জন্য আলাদা রেজিষ্ট্রার খাতায় স্বাক্ষর ও বিলম্বের কারণ লিখে পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি দেয়ার জন্য কেন্দ্র সচিবদের নির্দেশ দেয়া হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণে বোর্ডের অধীন ১০ জেলার বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের জন্য ভিজিলেন্স টিমও গঠন করা হয়েছে।
যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান,বোর্ড কর্তৃপক্ষ শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত এবং পরীক্ষাকেন্দ্রগুলো নকলমুক্ত করার জন্য সর্বাতœক ব্যবস্থা গ্রহণ করেছে।কোন শিক্ষার্থী, কক্ষ পরিদর্শক বা পরীক্ষা সংশ্লিষ্ট কেউ নিয়ম-শৃংখলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ড কর্র্তৃপক্ষ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।
নড়াইল সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাকির হোসেন সিকদার বাসসকে বলেন,আসন্ন জেএসসি পরীক্ষায় যে কোন ধরনের অসদুপায় অবলম্বন থেকে বিরত থাকার জন্য আমরা পরীক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করেছি।