বাসস দেশ- ১ : বিএনপি’র এমপি হারুনের জামিন আপিলে বহাল

230

বাসস দেশ- ১
হারুন-জামিন
বিএনপি’র এমপি হারুনের জামিন আপিলে বহাল
ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৯ (বাসস): শুল্কফাঁকির অভিযোগে দুদকের মামলায় ৫ বছরের দন্ডপ্রাপ্ত বিএনপি’র এমপি হারুন অর রশীদকে হাইকোর্টের দেয়া ৬ মাসের জামিন বহাল রেখেেেছন আপিল বিভাগ।
আজ বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চ ‘নো অর্ডার’ আদেশ দেন।
ফলে জামিন বহাল থাকায় এখন তার মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। হারুনের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও এ এম মাহবুব উদ্দিন খোকন।
শুল্কফাঁকির অভিযোগে আনা মামলায় ৫ বছরের দন্ডপ্রাপ্ত বিএনপি’র এমপি হারুন অর রশীদকে দেয়া জামিন স্থগিতে আপিল বিভাগে গতকাল আবেদন করেছে দুদক।
সোমবার বিচারপতি মো. শওকত হোসেনের একক বেঞ্চ হারুনকে ৬ মাসের জামিনের এ আদেশ দেন।
খুরশীদ আলম খান বাসস’কে জানান, হারুনের আপিল শুনানির জন্য গ্রহণ করে ছয় মাসের জামিন দিয়ে জরিমানার দন্ড স্থগিত করেছেন হাইকোর্ট।
২১ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। কারাদন্ডের পাশাপাশি তাকে ৫০ লাখ টাকা অর্থদন্ড, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
এ মামলার পলাতক আসামি চ্যানেল নাইনের ব্যবস্থাপনা পরিচালক এনায়েতুর রহমান বাপ্পীকে দুই বছর সশ্রম কারাদন্ড ও একলাখ টাকা অর্থদন্ড অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।
মামলার অপর পলাতক আসামি ইশতিয়াক সাদেককে তিন বছর সশ্রম কারাদন্ড এবং ৪০ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। এ রায় ঘোষণার সময় এমপি হারুন আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।
মামলার অভিযোগ থেকে জানা যায়, হারুন বিএনপি জোট সরকারের সময় এমপি থাকাকালে ২০০৫ সালে ব্রিটেন থেকে একটি হ্যামার ব্র্যান্ডের গাড়ি শুল্কমুক্ত সুবিধায় কেনেন। গাড়িটি তিনি পরে ইশতিয়াক সাদেকের কাছে ৯৮ লাখ টাকায় বিক্রি করে দেন। এরপর সাদেক গাড়িটি চ্যানেল নাইনের এমডি বাপ্পীর কাছে বিক্রি করেন। নিয়ম অনুযায়ী, শুল্কমুক্ত গাড়ি তিন বছরের মধ্যে বিক্রি করলে শুল্ক দিতে হয়। কিন্তু এমপি হারুন শুল্ক না দিয়ে বিশ্বাস ভঙ্গ করেছেন। এই অভিযোগে ২০০৭ সালের ৭ মার্চ এমপি হারুনসহ তিনজনের নামে এ মামলা দায়ের করেন তেজগাঁও থানার উপ-পরিদর্শক ইউনুস আলী।
মামলায় ২০০৭ সালের ১৮ জুলাই তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। একই বছর তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ১৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত রায় দেন। হারুন অর রশীদ বিগত ৩০ ডিসেম্বরের নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে ধানের শীষ প্রতীকে বিএনপি থেকে নির্বাচিত হন। বাসস/এএসজি/ডিএ/১১৪৫/এমএবি