বাসস দেশ-৪১ : অপুষ্টি নিরসনে সম্মিলিতভাবে কাজ করতে হবে : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

455

বাসস দেশ-৪১
পার্বত্য-মন্ত্রী-মতবিনিময়
অপুষ্টি নিরসনে সম্মিলিতভাবে কাজ করতে হবে : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, বাংলাদেশ থেকে অপুষ্টি নিরসন করতে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে পেরেছে। এবার অপুষ্টির হার থেকে বেরিয়ে আসতে কাজ করতে হবে।
আজ রাজধানীর একটি হোটেলে অতি দারিদ্র্য এবং নগরের দরিদ্র পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি) আয়োজিত ‘দ্বিতীয় পর্যায়ে পুষ্টি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা (২০১৬-২৫) সরকারের অভীষ্ট লক্ষ্য এবং সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায়্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বলেন, সরকার বাংলাদেশকে স¤পূর্ণ দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার মাতৃ মৃত্যুহার ও শিশু মৃত্যুহার রোধে সাফল্য অর্জন করেছে। বর্তমানে এদেশে দারিদ্র্যের হার ২১ শতাংশ। সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাতে (এমডিজি) যে সাফল্য অর্জিত হয়েছে তা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাতেও (এসডিজি) অব্যাহত থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এ সময় মন্ত্রী সিলেট এবং পার্বত্য চট্টগ্রামে অপুষ্টির হার দূরীকরণে বিশেষ ক্যাম্পেইন করার আহ্বান জানান।
উশৈসিং আরও বলেন, জাতির পিতা ১৯৭২ সালে সংবিধানের ১৮(১) অনুচ্ছেদে পুষ্টি বিষয় অন্তর্ভুক্ত করেছিলেন এবং ১৯৭৪ সালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান গঠন করেছিলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংসদ সদস্য ও এপিজির সভাপতি ইসরাফিল আলম। এপিজির মহাসচিব শিশির শীলের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তৃতা করেন সংসদ সদস্য মো. মুজিবুল হক, শিরিন আক্তার, মহিবুর রহমান মানিক, গাজী মো. শাহনেওয়াজ, সেলিমা আহমদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক আকতার ঈমান।
বাসস/তবি/এমএন/২২৩০/-এএএ