বাসস ক্রীড়া-১৬ : টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ, টেস্টের নেতৃত্বে মোমিনুল

448

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-দল
টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ, টেস্টের নেতৃত্বে মোমিনুল
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ায় আসন্ন ভারত সফরে বাংলাদেশ টি-২০ দলের অধিনায়কত্ব করবেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর টেস্টে দলের নেতৃত্ব দিবেন মোমিনুল হক। আজ সন্ধ্যায় ভারত সফরের জন্য সাকিবের পরিবর্তে দলকে কে নেতৃত্ব দিবেন এবং তার পরিবর্তে কে খেলবেন তা জানান জাতীয় দলের নির্বাচকরা।
দুর্নীতি দমন ইউনিটের কাছে জুয়া নিয়ে তথ্য প্রকাশ না করায় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক দু’বছরের জন্য নিষিদ্ধ হন সাকিব। তবে নিজের দায় স্বীকার করে নেয়ায় সাকিবের এক বছর নিষেধাজ্ঞা স্থগিত করা হয়েছে।
টি-২০তে সাকিবের জায়গায় সুযোগ পেয়েছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের পরিবর্তে আবু হায়দার রনি ও তামিম ইকবালের জায়গায় মোহাম্মদ মিঠুনকে দলে নেয়া হয়েছে।
এদিকে, সাকিবকে ছাড়া টেস্ট দল ঘোষনা করা হয়েছে। দলের নতুন মুখ ২০ বছর বয়সী ডান-হাতি ব্যাটসম্যান সাইফ হাসান। ৩৬টি প্রথম শ্রেনির ক্রিকেটে ৪টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২২১৭ রান করেছেন তিনি। তার ব্যাটিং গড়- ৪৬ দশমিক ১৮।
এছাড়া টেস্ট দলে ফিরেছেন দুই পেসার আল-আমিন হোসেন ও এবাদত হোসেন। ২০১৪ সালে সর্বশেষ টেস্ট খেলেছিলেন আল-আমিন। গত নিউজিল্যান্ড সিরিজের পরই টেস্ট দলকে ছিটকে পড়েন এবাদত।
৩ নভেম্বর থেকে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করবে বাংলাদেশ। এরপর ১৪ নভেম্বর থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা।
টেস্ট দল : মোমিনুল হক (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, ইমরুল কায়েস, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, সাদমান ইসলাম, সাইফ হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, লিটন দাস, নাঈম হাসান, এবাদত হোসেন ও মাহমুদুল্লাহ।
টি-২০ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, আমিনুল ইসলাম, আরাফাত সানি, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আবু হায়দার রনি ও মোহাম্মদ মিঠুন।
বাসস/এএমটি/২১৫৫/-স্বব