বাসস দেশ-৩৩ : রাজাকারদের তালিকা সংগ্রহে ইসি ও জেলা প্রশাসকদের চিঠি দেয়া সিদ্ধান্ত কমিটির

169

বাসস দেশ-৩৩
মুক্তিযুদ্ধ-কমিটি
রাজাকারদের তালিকা সংগ্রহে ইসি ও জেলা প্রশাসকদের চিঠি দেয়া সিদ্ধান্ত কমিটির
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাজাকারদের তালিকা সংগ্রহের ব্যাপারে নির্বাচন কমিশন (ইসি) এবং জেলা প্রশাসকদের চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, কাজী ফিরোজ রশীদ এবং ওয়ারেসাত হোসেন বেলাল বৈঠকে অংশ নেন।
বৈঠকে মুক্তিযুদ্ধের নাম ব্যবহারকারী সংগঠনগুলোর নাম, ঠিকানা এবং রেজিস্ট্রেশন ইত্যাদি সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সংগঠনগুলোকে নিবন্ধিত করার বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।
যেসকল জেলা/উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স তালাবদ্ধ অবস্থায় রয়েছে সেগুলো খুলে দেয়ার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং চুড়ান্ত যাচাই বাচাইকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা গেজেট আকারে প্রকাশ করার বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে গুলিস্তান শপিং কমপ্লেক্সের বর্তমান অবস্থা, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড গঠন, গজনবি রোড, কলেজ গেইট মোহাম্মদপুরে অবস্থিত মুক্তিযোদ্ধা টাওয়ার-১ এর বরাদ্দ এবং গজনবি রোডের বাড়ী নং ১/৬ এর সর্বশেষ অবস্থা, সাব-কমিটিসমূহের কার্যক্রমের সার্বিক অবস্থা এবং বিবিধ বিষয়ের উপর বিস্তারিত আলোচনা হয়। এছাড়া,স্বল্প সুদে মুক্তিযোদ্ধাদের ঋণ প্রদান এবং রাজাকারদের তালিকা চুড়ান্তকরণের বিষয়েও বৈঠকে আলোচনা হয়।
বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯৩৭/-কেএমকে