বাসস দেশ-৩০ : ফারাজ হোসেন সাহসিকতার পুরস্কারের জন্য আবেদন আহবান

484

বাসস দেশ-৩০
ফারাজ-পুরস্কার-আবেদন
ফারাজ হোসেন সাহসিকতার পুরস্কারের জন্য আবেদন আহবান
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার ২০১৯’-এর জন্য আবেদন আহবান করা হয়েছে।
আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই পুরস্কারের জন্য আবেদনপত্র জমা দেয়া যাবে। বাংলাদেশের অনূর্ধ্ব ৩৫ বছরের কোনো পুরুষ কিংবা নারী এই আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন।
ঢাকার হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার সময় ফারাজ হোসেনের সাহসিকতাকে চিরভাস্বর করে রাখতে পেপসিকো গ্লোবাল ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার ২০১৯’-এর জন্য সাহসী হৃদয়ের সন্ধান করছে। ঢাকার হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের ১ জুলাই ভয়ানক হামলার ঘটনায় নিহত হন ফারাজ আইয়াজ হোসেন। জঙ্গি হামলার সময় নিজেকে রক্ষার সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু দুই বন্ধুকে ছেড়ে আসতে অস্বীকৃতি জানানোয় সন্ত্রাসীদের হাতে প্রাণ হারান ফারাজ। পুরো বিশ্ব অবলোকন করেছিল ২০ বছর বয়সী ফারাজ আইয়াজ হোসেনের অদম্য সাহসিকতা এবং মানবিকতা, যা বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়েছে। ফারাজের এই আত্মোৎসর্গ এবং সাহসিকতার নিদর্শনস্বরূপ ২০১৬ সালে চালু হয় ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার। এ পুরস্কারে বিজয়ীদের স্বীকৃতি সনদ এবং একটি স্মারক প্রদানের পাশাপাশি দেয়া হবে ১০ হাজার মার্কিন ডলার।
সাধারণের কাছে এই পুরস্কারের যোগ্য তরুণ-তরুণীর সন্ধান চেয়ে ‘[email protected] অথবা +৮৮০১৭০৪১৬৬৭৭০এবং+৮৮০০১৩১৩৪৯৪৩০৯ নম্বরে য়োগাযোগ করতে বলা হয়েছে।
২০১৬ সালে এক শিক্ষকের ওপর হামলাকারীকে হাতেনাতে ধরে ফেলায় মো. সিরাজ শিকদারকে প্রথমবারের মতো ও ২০১৭ সালে ছিনতাইকারিকে ধরতে গিয়ে নিহত খন্দকার আবু তালহাকে ওই বছর ‘ফারাজ হোসেন সাহসিকতা পুরস্কার’ প্রদান করা হয়।
বাসস/সবি/এমএআর/১৯০৬/-জেজেড