বাসস দেশ-২৮ : ডি-৮কে আরো সক্রিয় হওয়া উচিৎ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

132

বাসস দেশ-২৮
শাহরিয়ার-ডি-৮
ডি-৮কে আরো সক্রিয় হওয়া উচিৎ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সোমবার বলেছেন, ডি-৮ এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সম্ভাব্য সব ধরনের অর্থনৈতিক সহযোগিতার লক্ষে বাংলাদেশ সংস্থাটিকে আরো সক্রিয় ও কার্যকর দেখতে চায়।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার ডি-৮ সেক্রেটরি জেনারেল অ্যাম্বাসেডর দাতো’ জাফর কু শারি পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সাথে দেখা করতে এলে তিনি এ কথা বলেন।
৮টি বৃহত্তম মুসলিম উন্নয়নশীল দেশ- বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ককে নিয়ে ডি-৮ গঠিত।
বৈঠককালে শাররিয়ার বিশেষত জ্বালানী, পর্যটন ও সমুদ্র অর্থনীতির মতো ক্ষেত্রেগুলোতে ডি-৮ সদস্য রাষ্ট্রগুলো পরস্পরের মধ্যে অভিজ্ঞতা ও দক্ষতা বিনিময়ের মাধ্যমে অধিকতর সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।
সেক্রেটারি জেনারেল আসন্ন ১০ম ডি-৮ সম্মেলনের প্রস্তুতি, দিনক্ষণ সম্পর্কে প্রতিমন্ত্রীকে ব্রিফ করেন। আগামী বছরের গোড়ার দিকে ঢাকায় এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।
এছাড়াও তিনি নবনির্মিত চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে প্রযুক্তি, উদ্ভাবন ও সার্বজনীন স্বাস্থ্য সেবাসহ নানা ক্ষেত্রে ডি-৮ এর বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি ডি-৮ ফ্রি ইন্ডাস্ট্রিয়াল জোনস (এলআইজেড) সম্পর্কে অবহিত করেন।
ডি-৮ এর সদস্য রাষ্ট্রগুলোর জন্য বৈশ্বিক অর্থনীতি, বহুমুখী কার্যক্রম ও নতুন নতুন বাণিজ্যিক সম্পর্ক ও সুযোগ সৃষ্টির লক্ষে ১৯৯৭ সালে সংস্থাটি গঠিত হয়।
বাংলাদেশ ১৯৯৯ সালে দ্বিতীয় ডি-৮ সম্মেলনের আয়োজন করে।
বাসস/টিএ/অনু-কেএআর/১৮৪৫/-আসাচৌ