বাসস দেশ-২৬ : রোহিঙ্গা সংকট নিরসনে জোরালো চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহবান

143

বাসস দেশ-২৬
মোমেন-জাতিসংঘ-রোহিঙ্গা
রোহিঙ্গা সংকট নিরসনে জোরালো চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহবান
ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের ওপর জোরালো চাপ সৃষ্টি করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বলেন, রাখাইন রাজ্য থেকে প্রাণ বাচাতে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদা ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন গতকাল সোমবার রোমে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএফপি) নির্বাহী পরিচালক ড্যাভিড বিয়াসলি এবং সংস্থার নির্বাহী বোর্ড প্রেসিডেন্ট রাষ্ট্রদূত হিসাম মোহামেদের সঙ্গে বৈঠকে এ আহবান জানান। তিনি বর্তমানে দুই সপ্তাহের ইউরোপ সফরে রয়েছেন।
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ এবং ডব্লিউএফপি’র মধ্যকার দীর্ঘদিনের সম্পর্কের প্রশংসা করে কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তায় সংস্থাটির আরো সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, মিয়ানমারে তাদের নিজ মাতৃভূমিতে নিরাপদ, মর্যাদা ও স্থায়ী প্রত্যাবাসন নিশ্চিতের জন্য আরো স্বেচ্ছাশ্রম প্রয়োজন।
রোহিঙ্গা সংকটের সমাধানের জন্য ডব্লিউএফপি সম্ভাব্য সবকিছুই করবে বলে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএফপি) নির্বাহী পরিচালক ড্যাভিড বিয়াসলি এবং সংস্থার নির্বাহী বোর্ড প্রেসিডেন্ট রাষ্ট্রদূত হিসাম মোহামেদ তাকে আশ্বাস দেন।
তারা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ মানবিক আচরণের জন্য বাংলাদেশের প্রশংসা করেন। গত সপ্তাহে একটি প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশ সফরকারি রাষ্ট্রদূত হিশাম কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে তাদের সরকারি সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে অবহিত করেন।
বাসস/টিএ/অমি/১৮৩৫/-আসাচৌ