বাসস ক্রীড়া-১ : প্যারিস মাস্টার্স থেকে ফেদেরারের নাম প্রত্যাহার, প্রথম রাউন্ডে জয় পেয়েছেন চিলিচ, টিসঙ্গা

145

বাসস ক্রীড়া-১
টেনিস-ফেদেরার
প্যারিস মাস্টার্স থেকে ফেদেরারের নাম প্রত্যাহার, প্রথম রাউন্ডে জয় পেয়েছেন চিলিচ, টিসঙ্গা
প্যারিস, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্যারিস মাস্টার্স থেকে সোমবার নাম প্রত্যাহারের ঘোষনা দিয়েছেন সুইস তারকা রজার ফেদেরার। এদিকে কাল থেকে শুরু হওয়া বছরের শেষ নিয়মিত এ টুর্নামেন্টের প্রথম রাউন্ডে জয় তুলে নিয়েছেন মারিন চিলিচ ও জো-উইলফ্রিড টিসোঙ্গা।
বিশ্বের তিন নম্বর খেলোয়াড় ফেদেরার রোববার বাসেলে দশমবারের মত শিরোপা জয় করার পরই বছরের শেষ মাস্টার্স ইভেন্ট থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তবে আগামী বছর আবারো ফিরে আসার প্রত্যয় জানিয়েছেন আয়োজকদের কাছে।
এক বিবৃবিতে ফেদেরার বলেছেন, ‘প্যারিস মাস্টার্স থেকে নাম প্রত্যাহারের সিদ্ধান্তে আমি খুবই হতাশ। বছরের শুরু থেকেই যতটা সম্ভব এটিপি ট্যুরে অংশ নেয়া যায় সেই লক্ষ্যস্থির করেছিলাম। এজন্য আমি ফ্রেঞ্চ সমর্থকদের কাছে দু:খিত। আশা করছি আগামী বছর রোলা গ্যাঁরোতে আবারো দেখা হবে।’
টুর্নামেন্ট পরিচালক গাই ফরগেট অবশ্য শেষ মুহূর্তে ফেদেরারের নাম প্রত্যাহারের সিদ্ধান্তে হতাশাই ব্যক্ত করেছেন। সুইস ইনডোর টুর্নামেন্টে রোববার ফাইনালে এ্যালেক্স ডি মিনোরকে পরাজিত করে শিরোপা জয়ের পর ফেদেরার প্যারিসে না খেলার ইঙ্গিত দিয়েছিলেন। ঐ সময় তিনি বলেছিলেন, ‘আমার ফিটনেস এখন অনেক ভাল। তবে আগামী সপ্তাহে খেলবো কিনা এ ব্যপারে এখনো কিছু জানিনা। সব মিলিয়ে কিছুটা পরিশ্রান্ত লাগছে।’
২০১৫ সালের পর গত বছর প্রথমবারের মত প্যারিস মাস্টার্সে ফিরেছিলেন ২০বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরার। যদিও সেমিফাইনালে তিন সেটের উত্তেজনাকর লড়াইয়ে পর নোভাক জকোভিচের কাছে পরাজিত হয়ে তাকে বিদায় নিতে হয়। এবারের আসরে জকোভিচ ও রাফয়েল নাদাল শীর্ষ দুই খেলোয়াড় হিসেবে কোর্টে নামবেন।
আগামী ১০ নভেম্বর থেকে লন্ডনে শুরু হওয়া বছরের শেষ টুর্নামেন্ট এটিপি ট্যুর ফাইনালে অবশ্য খেলবেন ফেদেরার।
প্যারিসে কাল প্রথম রাউন্ডের ম্যাচে সাবেক ইউএস চ্যাম্পিয়ন সিলিচ পোল্যান্ডের হুবার্ট হারকাজকে ৭-৬ (৭/৫), ৬-৪ গেমে পরাজিত করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন। ক্রোয়েশিয়ান সিলিচ এবারের মৌসুমে কোন টুর্ণামেন্টের ফাইনালে পৌঁছাতে পারেননি। যে কারনে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৪তম স্থানে নেমে যেতে হয়েছে। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ তিনবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী স্ট্যান ওয়ারিঙ্কা।
২০০৮ সালে সর্বশেষ ফ্রেঞ্চম্যান হিসেবে প্যারিস মাস্টার্সের শিরোপা জয় করা টিসোঙ্গা প্রথম রাউন্ডে ইন-ফর্ম রাশিয়ান আন্দ্রে রুবলেভকে ৪-৬, ৭-৫, ৬-৪ গেমে পরাজিত করেছেন। ২০১৮ সালের প্রায় পুরোটাই ইনজুরির সাথে লড়াই করা ৩৪ বছর বয়সী টিসোঙ্গার র‌্যাঙ্কিং ২৩৯তম স্থানে নেমে গিয়েছিল। সেখানে থেকে আবারো তিনি শীর্ষ ৫০’এ ফিরে এসেছেন। প্যারিসে তিনি র‌্যাঙ্কিংয়ের ৩৫তম স্থানে থেকে অংশ নিচ্ছেন।
বাসস/নীহা/১৬৩০/স্বব