বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের পুনর্বাসনে প্রস্তুত ভাসান চরের আবাসন প্রকল্প

248

ঢাকা, ২৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে ভাসান চরে নির্মিত আবাসন প্রকল্প বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের পুনর্বাসনের জন্য প্রস্তুত রয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয় ইতোমধ্যে প্রকল্পের কাজ শেষ হয়েছে।
কমিটির সদস্য মোঃ মোতাহার হোসেন, মোঃ নাসির উদ্দিন, মোঃ মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ৪র্ত্থ বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় ভাসানচর আবাসন প্রকল্প নিয়ে আলোচনায় একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।
সভায় জানানো হয়, প্রকল্পটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ভাসানচর নামক স্থানে ১ লাখ বলপূর্বক বাস্তচ্যুত মিয়ানমার নাগরিকের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের ব্যবস্থা করা হয়েছে।
প্রকল্পটির জন্য জিওবি খাত থেকে বরাদ্দতকৃত ২ হাজার ৩১২ কোটি ১৫লাখ ৩১ হাজার টাকার মধ্যে ২ হাজার ২৬৫ কোটি ৯০ লাখ ৪৪ হাজার টাকা ব্যয় করা হয়েছে। ৪৬ কোটি ২৪ লাখ ৩১ হাজার টাকা কন্টিজেন্সির জন্য অব্যয়িত রয়েছে। প্রকল্পের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে এবং ১ লাখ বলপূর্বক বাস্তচ্যুত মিয়ানমার নাগরিকদের পূনর্বাসনের জন্য প্রস্তুত রয়েছে।
সভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়া, বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তরের লেঃ জেনারেল মোঃ সফিকুর রহমান, বাংলাদেশ নৌবাহিনী,বাংলাদেশ বিমান বাহিনী ,সশস্ত্র বাহিনী বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।